রাবিতে ৬ দফা দাবিতে মশাল মিছিল

তারা বলেন, ‘শনিবার রাতে বিনোদপুরের ঘটনায় ও অন্য ঘটনাগুলোতে ছাত্রলীগের স্পষ্ট হাত রয়েছে। ছাত্রলীগের ২ গ্রুপ ইচ্ছাকৃতভাবে এসব ঘটনা ঘটিয়েছে। তারা ক্যাম্পাসে তাদের হল বাণিজ্যসহ অন্যান্য অপরাধ ধামাচাপা দিতে চেয়েছিল। তাদের অন্য কোনো খারাপ উদ্দেশ্যও থাকতে পারে।’
ছবি: সংগৃহীত

৬ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৮ বাম ছাত্র সংগঠন মশাল মিছিল করেছে বুধবার।

সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের আমচত্বর থেকে শুরু হয় মিছিলটি। আধা ঘন্টাব্যাপী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয় এটি।

মিছিল শেষে আমচত্বরে ৬ দফা দাবি ব্যাখ্যা করে বক্তব্য দেন বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি শাকিল হোসেন, ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ফুয়াদ রাতুল, ছাত্র ফেডারেশনের রায়হান ইসলাম, ছাত্র অধিকার পরিষদের রাকিব হাসান এবং নাগরিক ছাত্র ঐক্যের মেহেদী হাসান।

তারা বলেন, 'শনিবার রাতে বিনোদপুরের ঘটনায় ও অন্য ঘটনাগুলোতে ছাত্রলীগের স্পষ্ট হাত রয়েছে। ছাত্রলীগের ২ গ্রুপ ইচ্ছাকৃতভাবে এসব ঘটনা ঘটিয়েছে। তারা ক্যাম্পাসে তাদের হল বাণিজ্যসহ অন্যান্য অপরাধ ধামাচাপা দিতে চেয়েছিল। তাদের অন্য কোনো খারাপ উদ্দেশ্যও থাকতে পারে।'

সংগঠনগুলোর ৬ দফা দাবির মধ্যে আছে— সংঘর্ষের সময় দায়িত্ব পালনে ব্যর্থ উপাচার্যকে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাওয়া, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ প্রক্টর ও তার সহকারীদের অপসারণ। এ ছাড়া বিভিন্ন হলে ছাত্রলীগের দখলদারিত্ব ও সিট বাণিজ্য বন্ধ করা এবং নতুন হল নির্মাণ করে শতভাগ আবাসিক অবস্থা নিশ্চিত করার দাবি জানিয়েছে তারা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ প্রশাসন ও বাংলাদেশ রেলওয়ের করা মামলার সুষ্ঠু তদন্ত ও দোষীদের শাস্তি নিশ্চিত করা এবং মামলার নামে সাধারণ শিক্ষার্থী ও জনগণকে হয়রানির না করার নিশ্চয়তার দাবি জানিয়েছে সংগঠনগুলো। পাশাপাশি, শিক্ষার্থীদের যৌক্তিক দাবি আদায় ও বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য রাকসু সচল করারও দাবি জানিয়েছে।

Comments