বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির একাডেমিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীরা জানায়, নানা অনিয়ম, অসুবিধা, ক্ষমতার অপব্যবহার, অসম্মানের বিরুদ্ধে সব ব্যাচের শিক্ষার্থীরা ৩১ দফা দাবি আদায়ে এ অবস্থান কর্মসূচি পালন করছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির একাডেমিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

সেমিস্টার ফি কমানো, অনিয়ম বন্ধসহ ৩১ দফা দাবিতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির একাডেমিক ভবনে তালা দিয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

আজ সোমবার সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী অবস্থান নেয়।

আন্দোলনরত শিক্ষার্থী হাসিব জানায়, আজ আমরা একাডেমিক ভবনে তালা দিয়ে আন্দোলন করছি। নানা অনিয়ম, অসুবিধা, ক্ষমতার অপব্যবহার, অসম্মানের বিরুদ্ধে সব ব্যাচের শিক্ষার্থীরা ৩১ দফা দাবি আদায়ে এ অবস্থান কর্মসূচি পালন করছে।

শিক্ষার্থী সাইম দ্য ডেইলি স্টারকে জানান, বিশ্ববিদ্যালয়ের ৬ মাসের সেমিস্টার ফি ৭০০০ টাকা ছিল। এখন সেটা ১২০০০ টাকা করা হয়েছে। কেউ অকৃতকার্য হলে এখন ২১ হাজার টাকা দিয়ে আবার পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে। তিনি বলেন, আমরা বঙ্গবন্ধু টুর্নামেন্ট করেছি, কারণ ছাড়াই এ টুর্নামেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। দাবিগুলোর মধ্যে রয়েছে দেশের সমসাময়িক অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে সেমিস্টার ফি কমানো, স্বচ্ছ  হিসাব প্রদান, অবমূল্যায়ন রোধে পরীক্ষার খাতার পরিচয় গোপন রাখা, বর্তমান কোর্স রিটেক পদ্ধতি বাতিল করে পূর্বের পদ্ধতি রাখা, রিটেক ফি বাতিল করা, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তথ্যকেন্দ্র ও কমনরুমের ব্যবস্থা করা, বাস সার্ভিস চালু করা, অনলাইন পেমেন্ট, দক্ষ অভিজ্ঞ শিক্ষক নিয়োগসহ ৩১ দাবি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানান, আন্দোলনের বিষয়টি আমি শুনেছি। দাবিগুলো কী সেটি জানার জন্য দুই শিক্ষককে পাঠিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলের প্রভোস্ট সুমন সাহা দ্য ডেইলি স্টারকে জানান, গতকাল সকাল থেকে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি শুরু করেছে। আমি ভিসি স্যারের প্রতিনিধি হয়ে শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত দাবিগুলো চেয়েছি। দাবিগুলো পেলে উপাচার্য ব্যবস্থা নেবেন।

Comments