ফুলপরীকে নির্যাতন

হাইকোর্টের নির্দেশে ইবি ছাত্রলীগ নেত্রী সানজিদাসহ ৫ শিক্ষার্থী বহিষ্কার

আজ সোমবার ইবি উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ফুলপরী
ফুলপরী। ছবি: স্টার

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী ফুলপরী খাতুনকে নির্যাতনের দায়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে ইবি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ এম আলী হাসান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ সোমবার ইবি উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন-ছাত্রলীগ নেত্রী ও বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সানজিদা চৌধুরী ওরফে অন্তরা, চারুকলা বিভাগের হালিমা আক্তার ঊর্মি, আইন বিভাগের ইসরাত জাহান মিম, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম ও একই বিভাগের মুয়াবিয়া জাহান।

রেজিস্ট্রার আলী হাসান আরও বলেন, 'হাইকোর্টের নির্দেশে এই ৫ শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়েছে।'

আগামী ২৩ আগস্টের মধ্যে হাইকোর্টকে সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান তিনি।

ঘটনার তদন্তের পর গত ১৬ জুলাই আইইউ পাঁচ শিক্ষার্থীকে এক বছরের জন্য বরখাস্ত করে।

গত ১২ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে বহিষ্কৃত শিক্ষার্থীদের বিরুদ্ধে সাড়ে ৪ ঘণ্টা আটকে রেখে নির্যাতনের অভিযোগ করেন ফিন্যান্স বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ফুলপরী খাতুন। 

অভিযোগের পর ইবি কর্তৃপক্ষ অভিযুক্ত শিক্ষার্থীদের ১ বছরের জন্য সাময়িক বরখাস্ত করে। 

তবে ২৬ জুলাই হাইকোর্ট এক আদেশে বিশ্ববিদ্যালয়ের আচরণবিধি অনুসরণ করে অভিযুক্তদের শাস্তি দেওয়া হয়নি উল্লেখ করে আদেশটি বাতিল করেন এবং উপাচার্যকে প্রাসঙ্গিক আইনে শাস্তি দিতে বলেন।

 

Comments