ক্যাম্পাস

জামালপুরে শ্বাসকষ্ট নিয়ে ১০ স্কুলশিক্ষার্থী হাসপাতালে

পরিবার ও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, মাত্রাতিরিক্ত গরমে প্রথমে একজন অসুস্থ হয়ে পড়ে। পরে একে একে ২০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে যায়।
জামালপুর

জামালপুরের সরিষাবাড়ীতে ম্যাস হিস্টিরিয়া লক্ষণ নিয়ে রোববার রাতে হাসপাতালে ১০ স্কুল শিক্ষার্থী ভর্তি হয়েছে। তবে চিকিৎসকেরা জানিয়েছেন দীর্ঘ সময় আবদ্ধ ক্লাসরুমে ক্লাস করায় অক্সিজেনের অভাবে তাদের শ্বাসকষ্ট দেখা দিয়েছে। এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। দ্রুত ঠিক হয়ে যাবে।

গতকাল রাত ১১টা থেকে আজ দুপুর ১২টা পর্যন্ত তীব্র শ্বাসকষ্ট নিয়ে ১০ শিক্ষার্থী সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয় এবং আরও ১০ জন স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছে বলে জানা যায়।

তাদের মধ্যে একজনের অবস্থা গুরুত্বর হওয়ায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

শিক্ষার্থীররা সবাই উপজেলার পোগলদিঘা ইউনিয়নের বগারপাড় গ্রামের চাইল্ড কেয়ার একাডেমিক স্কুলের শিক্ষার্থী।

পরিবার ও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, মাত্রাতিরিক্ত গরমে প্রথমে একজন অসুস্থ হয়ে পড়ে। পরে একে একে ২০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে যায়। তাদের মধ্যে ১০ জনের শ্বাসকষ্ট বেশি থাকায় সরিষাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থ এক শিক্ষার্থীর বাবা বলেন, বিকেলে সাড়ে ৩টার দিকে কোচিং-এ গিয়েছিল তার মেয়ে। কোচিং ছুটি হওয়ার কিছু সময় আগে রাত ৯টার সময় জানতে পারেন মেয়ে অসুস্থ হয়ে পড়েছে।

স্কুলের পরিচালক কামরুজ্জামান লিটন বলেন, হঠাৎ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। শ্বাসকষ্ট দেখা দেয়। আমরা তাদের হাসপাতালে নিয়ে আসি। তাদের অক্সিজেন দেওয়া হয়েছে।

সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডা. বদরুল আমিন বলেন, অনেকক্ষণ আবদ্ধ ঘরে থাকলে সে ঘরে অক্সিজেনের অভাব দেখা দেয় এবং ঘরে থাকা সবার অক্সিজেন কমতে থাকে ও শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ দুর্বল হতে থাকে। যাকে মেডিকেল সায়েন্সে হাইপোক্সিয়া বলা হয়। আর একজনকে অসুস্থ হতে দেখে অন্যদের অসুস্থ হওয়াটাকে বলা হয় ম্যাস হিস্ট্রিয়া। তারা ম্যাস হিস্টিরিয়া সিম্পটম নিয়ে এসেছে।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মহব্বত কবীর বলেন, রাতে বিষয়টা জানতে পারি এবং  পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

Comments