র‍্যাগিংসহ বিভিন্ন অপরাধে খুলনা বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থীকে শাস্তি

শাস্তির বিষয়ে তারা নিয়মানুযায়ী অ্যাকাডেমিক কাউন্সিলে আপিল করতে পারবেন।
খুলনা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

র‍্যাগিংসহ বিভিন্ন অপরাধের দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ১০ শিক্ষার্থীকে বিভিন্ন পর্যায়ের শাস্তি দিয়েছে শৃঙ্খলা বোর্ড।

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে, গত ১৫ নভেম্বর শৃঙ্খলা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অভিযুক্তদের মধ্যে ফার্মেসি ডিসিপ্লিনের সাইফ নেওয়াজকে র‍্যাগিংয়ের দায়ে ২০ হাজার টাকা জরিমানা ও অভিভাবকের উপস্থিতিতে মুচলেকা দিতে বলা হয়েছে। তার বিরুদ্ধে ৫টি অভিযোগ প্রমাণিত হয়েছে। 

একই ধরনের অপরাধে ফার্মেসি ডিসিপ্লিনের মো. সুমন রহমানকে ৫ হাজার টাকা, সানজিদা আফরিন ময়ুরীকে ১৫ হাজার টাকা, মো. নূর আলমকে ১৫ হাজার টাকা ও মো. বনি আমিনকে ৫ হাজার টাকা জরিমানা এবং অভিভাবকের উপস্থিতিতে মুচলেকা দিতে বলা হয়েছে।

এছাড়া, এক শিক্ষার্থীর বুকে লাথি মারা ও মাথায় আঘাতের দায়ে ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের মুহম্মদ জারিফকে দুই টার্ম বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তার অপরাধের সহযোগী হিসেবে একই ডিসিপ্লিনের শিক্ষার্থী হিজবুল্লাহ তামিমকে সতর্ক করা হয়েছে।

অন্যদিকে, মাদকসহ আটক নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের মো. কবিরুল ইসলাম বিন্দু, সন্দীপ পাল ও মোজতাবাকে দুই টার্ম বহিষ্কার ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ লিমন ডেইলি স্টারকে বলেন, 'তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে অভিযুক্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে অপরাধের মাত্রানুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে তাদের মুচলেকা ও জরিমানার টাকা দিতে হবে।'

তবে, শাস্তির বিষয়ে তারা নিয়মানুযায়ী অ্যাকাডেমিক কাউন্সিলে আপিল করতে পারবেন বলে জানান তিনি।

Comments