কোটা বাতিলের দাবিতে সড়ক অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল গেটের সামনে দেখা যায়, শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করে তাদের দাবি জানান দিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।
শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করেই তাদের বিক্ষোভ চালিয়ে যান। ছবি: নুরআহসান মৃদুল/স্টার

কোটা পদ্ধতি বাতিল করে ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী।

এর আগে আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে জড়ো হতে শুরু করেন।

পরবর্তীতে তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল গেটের সামনের সড়কে অবস্থান নেন।

গেটের সামনে দেখা যায়, শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করে তাদের দাবি জানান দিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

তাদের স্লোগানের মধ্যে রয়েছে—'কোটার দাবিতে ১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার', 'মেধাভিত্তিক নিয়োগ চাই, প্রতিবন্ধী ছাড়া কোটা নাই', 'ছাত্রদের অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন', 'মেধাবীদের কান্না, আর না আর না' ইত্যাদি।

এ সময় তারা চারটি দাবি উত্থাপন করেন। তার মধ্যে অন্যতম হচ্ছে—২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কার করতে হবে। কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করতে হবে।

এ ছাড়া, তাদের দাবির মধ্যে রয়েছে, ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে। পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকবে।

তাদের দাবি, প্রতি জনশুমারির সঙ্গে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে বিদ্যমান কোটার পুনর্মূল্যায়ন নিশ্চিত করতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

Comments