খুলনার নতুন রাস্তা ও শিববাড়ি মোড় অবরোধ শিক্ষার্থীদের

খুলনা-যশোর মহাসড়ক, মুজগুন্নী মহাসড়কে যান চলাচল বন্ধ
খুলনা-যশোর মহাসড়কের নতুন রাস্তা মোড় অবরোধ শিক্ষার্থীদের
খুলনা-যশোর মহাসড়কের নতুন রাস্তা মোড় অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: হাবিবুর রহমান/ স্টার

কোটা সংস্কারের এক দফা দাবি এবং আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুলনা-যশোর মহাসড়কের নতুন রাস্তা মোড় ও শিববাড়ি মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে তারা মিছিল নিয়ে নতুন রাস্তা মোড়ে অবস্থান নেয়। এসময় খুলনা-যশোর মহাসড়ক, মুজগুন্নী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা, 'চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার', 'কোটা না মেধা, মেধা মেধা', 'মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই' ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীদের এই আন্দোলনে বেশ কয়েকজন সাধারণ মানুষ একাত্মতা প্রকাশ করে তারাও তাদের সাথে স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, কোটা আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য চরম অপমানজনক। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং একই সঙ্গে শান্তিপূর্ণভাবে চলতে থাকা একটি যৌক্তিক আন্দোলনের উপর পুলিশ ও ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতাকর্মীরা আন্দোলনকারীদের উপর হামলা করে তাদেরকে রক্তার্ত করেছে যা গণতান্ত্রিক আন্দোলনের অন্তরায় এবং নিন্দনীয় অপরাধ। তারা এর সুষ্ঠু বিচার চান।

খুলনা নগরীর বিএল কলেজ, হাজী মহসিন কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা খুলনা নগরীর শিববাড়ি মোড় অবরোধ করে রেখেছেন।

আজ দুপুর ১টার দিকে নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মিছিল নিয়ে তারা শিববাড়ি মোড়ে অবস্থান নেন।

প্রায় দুই হাজারের বেশি শিক্ষার্থী এখানে অবস্থান নিয়েছেন।

শিক্ষার্থীরা জানান, এখানে দুই ঘণ্টা অবস্থান করার পর তারা মিছিল নিয়ে নগরীর অদূরে জিরো পয়েন্টে এলাকায় যাবেন এবং সেখানে খুলনা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের সঙ্গে যোগ দেবেন।

Comments