শিক্ষা

কুড়িগ্রামে প্রশ্নফাঁস: দায়িত্ব অবহেলার অভিযোগে উপজেলা শিক্ষা কর্মকর্তা বরখাস্ত

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগে উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 
কুড়িগ্রাম
স্টার অনলাইন গ্রাফিক্স

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগে উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের উপপরিচালক (সাধারণ প্রশাসন) বিপুল চন্দ্র বিশ্বাসের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে বলে কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা শামসুল আলম দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

এতে বলা হয়, ভুরুঙ্গামারী উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান দায়িত্ব অবহেলা করে সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী অসদাচরণ করেছেন। 

জেলা শিক্ষা কর্মকর্তা শামসুল আলম ডেইলি স্টারকে বলেন, 'প্রশ্নফাঁসের ঘটনায় ভুরুঙ্গামারীতে তদন্ত দল গেলে উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান যথাযথ সহযোগিতা করেননি। তিনি তার দায়িত্ব সঠিকভাবে পালন করেননি। তাকে আপাতত সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। প্রশ্নফাঁসের সঙ্গে তার সম্পৃক্ততা আছে কি না, সে বিষয়েও তদন্ত চলছে।'

তদন্ত শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আব্দুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেবে বলে তিনি জানান।

বরখাস্ত উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমানের মন্তব্য জানতে তার মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। 

পুলিশ জানিয়েছে, ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বা‌লিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গত সোমবার ও মঙ্গলবার ইং‌রে‌জি প্রথম ও দ্বিতীয় প‌ত্রের পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনা ঘটে। পরীক্ষা শুরুর আগেই ওই কে‌ন্দ্রের বাই‌রে প্রশ্নের অনুলিপি পাওয়া যায়, যার সঙ্গে বোর্ডের প্রশ্নপত্রের পুরোপুরি মিল পাওয়া গেছে।

এ ঘটনায় ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র স‌চিব লুৎফর রহমান, একই বিদ‌্যাল‌য়ের ইং‌রে‌জি বিষ‌য়ের সহকারী শিক্ষক রা‌সেল আহমেদ, ইসলাম শিক্ষা বিষ‌য়ের সহকারী শিক্ষক জোবা‌য়ের‌ হোসেন, ‍কৃষিবিজ্ঞান বিষয়ের শিক্ষক হামিদুল ইসলাম, বাংলার শিক্ষক সোহেল চৌধুরী ও পিয়ন সুজন মিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Comments