প্রথম-দ্বিতীয় ও ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম: শিক্ষামন্ত্রী

নতুন বছরে প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

নতুন বছরে প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, 'আমরা শিক্ষাক্রমে রূপান্তর ঘটাচ্ছি। তাই এই শ্রেণির বইগুলোর পরীক্ষামূলক সংস্করণ করছি। যদিও আমরা ২০২২ সালে পাইলটিং করেছি। কিন্তু তারপরও যেহেতু আমরা শিক্ষায় রূপান্তর ঘটাচ্ছি, এজন্য শিক্ষাক্রমে অনেক পরিবর্তন এসেছে আগের তুলনায়। কীভাবে পাঠদান করা হবে, কীভাবে মূল্যায়ন করা হবে, এসব কিছুতে ব্যাপক পরিবর্তন এসেছে। সেজন্য পুরো ২০২৩ সাল নির্দিষ্ট শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবে যাবে। সারাবছর আমরা শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের কাছ থেকে মতামত নেব এবং ২০২৪ সালে যে বইগুলো যাবে সেখানে আমরা পরিমার্জন, সংযোজন ও বিয়োজন করে নেব।'

পাঠ্যবইয়ে ভুলভ্রান্তি কমে আসছে জানিয়ে মন্ত্রী বলেন, 'অতীতে কিছু বইয়ে অনেক ভুল থাকলেও তা আমরা কাজ করে সংশোধন করে দিয়েছি। আশাকরি এ বছর নতুন বইয়ে কোনো ভুল থাকবে না। তারপরও যদি কোথাও কোনো ভুল থেকে যায়, তা সঙ্গে সঙ্গে সংশোধন করা হবে।'

চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রেসক্লাবের সদস্যরাসহ ৮টি উপজেলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে ২০২৩ সালে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুল দিয়ে বরণ করেন শিক্ষামন্ত্রী। এ ছাড়া, তিনি অসুস্থ সাংবাদিকদের মধ্যে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের বরাদ্দকৃত অর্থের চেক বিতরণ করেন।

Comments