রাশি রাশি হাসিমুখ

মাঠ জুড়ে অনেকগুলো মুখ৷ প্রত্যেকের মুখে বেশ চওড়া হাসি৷ কারণ হাতে তাদের নতুন বই৷ নতুন ক্লাসে ওঠার আনন্দের সঙ্গে হাতে নতুন বই নিয়ে উচ্ছ্বাসমুখর সবাই।
নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ। ১ জানুয়ারি ২০২৩। ছবি: রাশেদ সুমন/স্টার

মাঠ জুড়ে অনেকগুলো মুখ৷ প্রত্যেকের মুখে বেশ চওড়া হাসি৷ কারণ হাতে তাদের নতুন বই৷ নতুন ক্লাসে ওঠার আনন্দের সঙ্গে হাতে নতুন বই নিয়ে উচ্ছ্বাসমুখর সবাই।

আজ রোববার সকালে বই উৎসবে যোগ দিতে রাজধানীর বিভিন্ন স্কুল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে জড়ো হয়েছে শিক্ষার্থীরা। সেখানেই এমন দৃশ্য চোখে পড়ে।

বানিয়ানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী গৌরব সরকার দ্য ডেইলি স্টারকে বলে, 'নতুন বই নেওয়ার জন্য এখানে এসেছি। আমার বন্ধুরাও এসেছে। সবাইকে দেখে খুব ভালো লাগছে।'

একই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মো. ইয়ামিন বলে, 'নতুন বই হাতে পেয়ে খুবই ভালো লাগছে৷'

গেণ্ডারিয়া মহিলা সমিতি প্রাথমিক বিদ্যালয়ের রিয়া বলে, 'এবারই প্রথম বই উৎসবে এসেছি। নতুন বই পেয়েছি, অনেক ভালো লাগছে।'

অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের হাতে ২০২৩ শিক্ষাবর্ষের নতুন বই তুলে দেওয়া হয়।

এ ছাড়া, ২০২২ সালে সাফ নারী ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের ৪ সদস্যকে সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২৩ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরে ২ কোটি ১৯ লাখ ৮৪ হাজার ৮২৩ জন শিক্ষার্থীর হাতে ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৪৫টি বই তুলে দেওয়া হবে। প্রাক প্রাথমিক স্তরে ৬৬ লাখ ২৯ হাজার ৮৪টি আমার বই এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাক-প্রাথমিক এবং প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণির সর্বমোট ২ লাখ ১২ হাজার ১৭৭টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

 

Comments