সোয়া ৩ লাখ বেড়ে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ফি ১৯ লাখ ৪৪ হাজার টাকা

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে স্নাতক কোর্সে ভর্তি ফি ১৭ শতাংশ বাড়িয়েছে সরকার।

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে স্নাতক কোর্সে ভর্তি ফি ১৭ শতাংশ বাড়িয়েছে সরকার।

এর ফলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ভর্তি ফি বাবদ পরিশোধ করতে হবে ১৯ লাখ ৪৪ হাজার টাকা। ২০১৮ সাল থেকে ভর্তি ফি ছিল ১৬ লাখ ২০ হাজার টাকা।

অর্থাৎ, ফি বেড়েছে প্রায় ৩ লাখ ২৪ হাজার টাকা।

আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেডিকেল শিক্ষা শাখার ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে নতুন ফি আগামী শিক্ষাবর্ষ (২০২২-২৩) থেকে কার্যকর হবে।

গত ৯ ফেব্রুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে মন্ত্রণালয়ে এক সভায় বেসরকারি মেডিকেল কলেজগুলোর প্রস্তাবনা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয় বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তবে, ইন্টার্নশিপ ফি অপরিবর্তিত রাখা হয়েছে। এই বাবদ শিক্ষার্থীদের ব্যয় হয় ১ লাখ ৮০ হাজার টাকা এবং মাসিক টিউশন ফি ১০ হাজার টাকা।

ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশনের সাবেক সিনিয়র উপদেষ্টা ডা. মোজাহারুল হক ভর্তি ফি বাড়ানোর এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের দেশের বেশির ভাগ পরিবার এই খরচ বহনে সক্ষম না। এই সিদ্ধান্তের ফলে গ্রামীণ এলাকার শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্ত্বেও চিকিৎসা শিক্ষা থেকে বঞ্চিত হবে। এটা জাতির জন্যও ক্ষতিকর।'

তিনি বলেন, 'দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থীদের চিকিৎসা শিক্ষার সুযোগ খুবই কম। কারণ এ দেশের মেডিকেল কলেজগুলোর অধিকাংশই বেসরকারি।'

বাংলাদেশে ৮৭টি বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে মোট ৭ হাজার ৩৫৫টি আসন রয়েছে এবং ৪৩টি সরকারি মেডিকেল কলেজে (বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ৬টি কলেজসহ) ৪ হাজার ৩৫০টি আসন রয়েছে।

Comments