প্রায় ২১ লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় বসছে আজ

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব মতে, এ বছর মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। তাদের মধ্যে ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র ও ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী।
এসএসসি পরীক্ষা ২০২৩
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর আগে রাজধানীর হলিক্রস গার্লস হাই স্কুলের সামনে জড়ো হয়েছে শিক্ষার্থীরা। ৩০ এপ্রিল ২০২৩। ছবি: প্রবীর দাশ/স্টার

চলতি বছরের এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা আজ রোববার সকাল ১০টায় শুরু হতে যাচ্ছে। আজ প্রথম দিনে শিক্ষার্থীরা বাংলা প্রথম পত্রের পরীক্ষা দেবে।

এ বছর সব বিষয়েই পরীক্ষা নেওয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব মতে, এ বছর মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। তাদের মধ্যে ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র ও ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী।

শিক্ষার্থীদের মধ্যে ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন সাধারণ শিক্ষা বোর্ড, ২ লাখ ৯৫ হাজার ১২১ জন মাদ্রাসা শিক্ষা বোর্ড ও ১ লাখ ২৭ হাজার ৭৬৭ জন কারিগরি শিক্ষা বোর্ডের।

প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। সৃজনশীল ও নৈর্ব্যক্তিক প্রশ্ন আগের মতোই থাকছে।

এসএসসি পরীক্ষা ২০২৩
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে বলা হয়েছে। ৩০ এপ্রিল ২০২৩। ছবি: প্রবীর দাশ

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে।

অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী সময় মতো হলে ঢুকতে না পারলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে তা ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন আকারে দিতে হবে।

কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে যেতে পারবেন না। তবে যে ফোন দিয়ে কোনো ছবি তোলা যায় না তিনি এমন ফোন সঙ্গে রাখতে পারবেন।

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে আগামী ২৩ মে পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা চলবে ২৪ মে শুরু হয়ে ৩০ মে পর্যন্ত।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে আগামী ২৫ মে পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা চলবে ২৭ মে শুরু হয়ে ৩ জুন পর্যন্ত।

কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে আগামী ২৩ মে পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা ২৫ মে শুরু হয়ে চলবে আগামী ৪ জুন পর্যন্ত।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশিত হবে।

সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষার জন্য গত ২৬ এপ্রিল থেকে আগামী ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনাও দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

Comments