‘শরীফার গল্প’ পাঠ্যবই থেকে বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

গল্পটি পর্যালোচনা করার জন্য শিক্ষা মন্ত্রণালয় চলতি বছরের ২৪ জানুয়ারি উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠন করে।
সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের কাভার। ছবি: সংগৃহীত

সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের 'শরীফার গল্প' অংশটি বাদ দেওয়ার সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ কমিটি।

মে মাসের প্রথম সপ্তাহে এ সুপারিশসহ রিপোর্ট শিক্ষা মন্ত্রণালয়ে জমা হয় বলে কমিটির এক সদস্য দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, 'প্রতিবেদনে পাঠ্যবইয়ের বিভিন্ন ভুলের উল্লেখ করা হয়েছে। পাশাপাশি ওই গল্পটি বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে। এখন মন্ত্রণালয় পরবর্তী সিদ্ধান্ত দেবে।'

নতুন শিক্ষাক্রমের সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা অধ্যায়ে হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে আলোচনার মধ্যে 'শরীফার গল্প' উপস্থাপন করা হয়।

গল্পের 'শরীফা' হিজড়া নাকি ট্রান্সজেন্ডার—এ বিতর্কের মধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন এক শিক্ষক একটি সেমিনারে বই থেকে 'শরীফার গল্পের' পাতা দুটি ছিঁড়ে ফেলেন।

পরে গল্পটি পর্যালোচনা করার জন্য শিক্ষা মন্ত্রণালয় চলতি বছরের ২৪ জানুয়ারি উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠন করে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুর রশীদকে আহ্বায়ক করে ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর মুফতি মাওলানা কফিল উদ্দিন সরকার, এনসিটিবির সদস্য অধ্যাপক মশিউজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক আবদুল হালিম এবং ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আবদুর রশীদের সমন্বয়ে পাঁচ সদস্যের এই কমিটি করা হয়।

Comments