শিক্ষা

২০২৪ সালে আবেদনের জন্য বিশ্বের সেরা ১০ বিজনেস স্কুল

এই বিজনেস স্কুলগুলো যুক্তরাজ্য-ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ২০২৩ সালের র‌্যাংকিংয়ে শীর্ষ দশে স্থান করে নিয়েছে।  
কিউএস র‌্যাংকিংয়ে ২০২৩ সালের সেরা ১০ বিজনেস স্কুল। ছবি: সংগৃহীত

ভালো কোনো প্রতিষ্ঠান থেকে ব্যবসায়-সম্পর্কিত ডিগ্রি আপনার ক্যারিয়ারে বহু দ্বার উন্মুক্ত করে দিতে পারে। মর্যাদাবান প্রতিষ্ঠান থেকে বিজনেস ডিগ্রি থাকতে হবে- বড় বড় স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোতে চাকরি পাওয়ার অন্যতম পূর্বশর্তই থাকে এটি।

ধরুন, আপনি সিদ্ধান্ত নিলেন ব্যবসায় ক্যারিয়ার গড়বেন। তাহলে প্রাথমিক কাজ হবে আপনার অ্যাকাডেমিক ও পেশাগত জীবনের লক্ষ্য অনুযায়ী একটি শিক্ষাপ্রতিষ্ঠান খুঁজে বের করা। কিন্তু বিশ্বজুড়ে অসংখ্য বিজনেস স্কুল আছে এবং আপনি কোনটি রেখে কোনটি বাছাই করবেন, তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগতে পারেন। 

এই আর্টিকেলে আমরা বিশ্বের সেরা ১০টি বিজনেস স্কুল সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এই বিজনেস স্কুলগুলো যুক্তরাজ্য-ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ২০২৩ সালের র‌্যাংকিংয়ে শীর্ষ দশে স্থান করে নিয়েছে।  

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
ক্যামব্রিজ, যুক্তরাষ্ট্র
কিউএস স্কোর: ৯৬.৫

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় আর শিক্ষাগত উৎকর্ষতা প্রায় সমার্থক। বিশ্বখ্যাত হার্ভার্ড বিজনেস স্কুলে দুই বছরের এমবিএ প্রোগ্রাম আছে, যেখানে জেনারেল ম্যানেজমেন্ট এবং বাস্তব অভিজ্ঞতার ওপর অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়। 

হার্ভার্ডের এমবিএ প্রোগ্রামের পাঠ্যক্রমে বাস্তব উদাহরণ সম্বলিত কোর্স থাকে। দলবদ্ধভাবে কাজ করা, সহায়ক দক্ষতা ও নেতৃত্বগুণের ওপরও বিশেষ গুরুত্ব দেওয়া হয় এই বিশ্ববিদ্যালয়ের এমবিএ প্রোগ্রামে। 

ইনসিয়াড বিজনেস স্কুল
ফঁতেনব্লু, ফ্রান্স
কিউএস স্কোর: ৯৩.৮

ইনসিয়াড একটি অসাধারণ শিক্ষা প্রতিষ্ঠান এবং বিশ্বজুড়ে এর এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামের সুনাম রয়েছে। উদ্যোক্তা তৈরির জন্যও এটি একটি বিশেষায়িত প্রতিষ্ঠান। ইনসিয়াডে নেতৃত্বগুণের ওপর বিশেষ জোর দেওয়া হয়। উদ্ভাবনী শিখন পদ্ধতির ফলে শিক্ষার্থীদের বিভিন্ন নেতৃত্বগুণ বিকাশ লাভ করে।

পাঠদানের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয় ইনসিয়াডে। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে নিবিড় সম্পর্ককেও উৎসাহ দেওয়া হয়। স্কুলটিতে বহু-সংস্কৃতির একটি শিক্ষার্থী কেন্দ্র রয়েছে, যেখান থেকে শিক্ষার্থীরা বিশ্বব্যাপী অ্যালামনাই নেটওয়ার্ক থেকে জ্ঞান লাভ করতে পারে।

লন্ডন বিজনেস স্কুল
লন্ডন, যুক্তরাজ্য
কিউএস স্কোর: ৯৩

বিশ্ব অর্থনীতির অন্যতম কেন্দ্র লন্ডন শহরে অবস্থিত এই প্রতিষ্ঠানটি অভিজাত শিক্ষার সুযোগ দেয়। স্কুলটি সর্বোচ্চ নিয়োগযোগ্য ও সবচেয়ে বেশি বৈচিত্র্যপূর্ণ শিক্ষার্থীদের জন্য গর্ব করে। শতাধিক জাতীয়তার শিক্ষার্থীরা এই স্কুলে পড়াশোনা করেন।

তাদের এমবিএ প্রোগ্রামে ব্যবস্থাপনা বিজ্ঞান ও কার্যক্রম, মার্কেটিং এবং সাংগঠনিক আচরণের মতো বিষয়গুলো সম্পৃক্ত রয়েছে। প্রতিটি ডিগ্রিতেই ভ্রমণ খুব গুরুত্বপূর্ণ, কারণ স্কুলটি শিক্ষার্থীদের বিশ্বজুড়ে তাদের সহ-শিক্ষার্থীদের সঙ্গে জ্ঞান বিনিময়ে উৎসাহ দেয়। 

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
স্ট্যানফোর্ড, যুক্তরাষ্ট্র
কিউএস স্কোর: ৯২.১

বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর একটি হিসেবে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় লিবারেল আর্টস শিক্ষার ওপর যথেষ্ট গুরুত্ব দেয়। স্ট্যানফোর্ড বিজনেস স্কুলের এমবিএ প্রোগ্রামের পাঠ্যক্রমেও সামাজিক বিজ্ঞান সম্পর্কিত কোর্স পড়ানো হয়।

নেতৃত্বের প্রতি উদ্ভাবনী দৃষ্টিভঙ্গির জন্য বিশ্লেষণী দক্ষতার বিকাশ এবং সৃজনশীল চিন্তাধারাকে উৎসাহিত করা হয়। প্রতিটি প্রোগ্রামে সংশ্লিষ্ট খাতে বৈশ্বিক অভিজ্ঞতাগুলোকেও একত্রিত করা হয়, ফলে নির্দিষ্ট বিষয়ে আরও ব্যাপক পরিসরে জ্ঞান লাভ করা যায়।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)
ক্যামব্রিজ, যুক্তরাষ্ট্র
কিউএস স্কোর: ৯১.৯

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) মূল লক্ষ্য বৈজ্ঞানিক জ্ঞান এবং প্রযুক্তিগত উন্নতির বিকাশ করা। এমআইটির নিজস্ব রীতি অনুসরণ করেই বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে আন্ডার-গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রামের ডিজাইন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির স্লোয়ান স্কুল অব ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা এই প্রোগ্রামটি থেকে ব্যবস্থাপনা, বিজনেস অ্যানালিটিকস ও অর্থনীতির ওপর কোর্স করতে পারেন।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়
ফিলাডেলফিয়া, যুক্তরাষ্ট্র
কিউএস স্কোর: ৯০.৭

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন কর্তৃক প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের অন্যতম প্রতিষ্ঠাতা পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় গবেষণা এবং শিক্ষাগত উন্নয়নে নিবেদিত একটি প্রতিষ্ঠান। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের নাম ওয়ার্টন স্কুল। এখানে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই খাতের নেতৃস্থানীয় একাডেমিকদের কাছ থেকে শেখার ব্যতিক্রমী সুযোগ পান। 

স্নাতক প্রোগ্রামগুলোতে গুরুত্বপূর্ণ আর্থিক ধারণা এবং সাংগঠনিক পরিচালনা সমস্যা সমাধানের কৌশল সম্পর্কে দক্ষতা অর্জন করা যায়। 

বোকোনি বিশ্ববিদ্যালয়
মিলান, ইতালি
কিউএস স্কোর: ৯০.৬

ইতালির মিলান শহরে অবস্থিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি গবেষণার জন বিশ্ববিখ্যাত। ব্যবসায়, অর্থনীতি ও ম্যানেজমেন্টের ওপর অসংখ্য কোর্স পাওয়া যায় এখানে। ব্যবসায় প্রশাসন এবং ম্যানেজমেন্টের ওপর মাস্টার্স ও পিএইচডি করার সুযোগ আছে। 

চাকরির বাজারে এই বিশ্ববিদ্যালয়টির খুব ভালো সুনাম থাকায় এখান থেকে পাশ করে বের হওয়ার পর সহজেই খুব ভালো চাকরি পাওয়া সম্ভব। 

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়
ক্যামব্রিজ, যুক্তরাজ্য
কিউএস স্কোর: ৯০.২

একটি প্রতিথযশা এবং অত্যন্ত সফল প্রতিষ্ঠান হিসেবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ব্যবসায়সহ বহুক্ষেত্রে চমৎকার ফলাফল অর্জন করে আসছে। বিজনেস সম্পর্কিত ডিগ্রির জন্য ক্যামব্রিজ জাজ বিজনেস স্কুল একটি প্রতিষ্ঠিত ও স্বনামধন্য প্রতিষ্ঠান।

ক্যামব্রিজ জাজ বিজনেস স্কুলের এক বছরের এমবিএ প্রোগ্রামটি সফলভাবে সম্পন্ন করতে পারলে ব্যবসায়িক কার্যকারিতা, পারস্পরিক দক্ষতা ও নেতৃত্বের যোগ্যতা সম্পর্কে গভীর জ্ঞান লাভ করা যায়। পাঠ্যক্রমটি চারটি পর্যায়ে বিভক্ত, যা শিক্ষার্থীদের তাদের জ্ঞানকে আরও সুদৃঢ় করা এবং ডিগ্রি থেকে প্রাপ্ত জ্ঞান তাদের ব্যবসায়িক ক্যারিয়ারে ব্যবহার করে উন্নতি অর্জনের সুযোগ করে দেয়। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
অক্সফোর্ড, যুক্তরাজ্য
কিউএস স্কোর: ৮৯.৯

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বখ্যাত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুল সাঈদ বিজনেস স্কুলও বিশ্বখ্যাত।

অক্সফোর্ডের বিজনেস স্কুলের এমবিএ ডিগ্রিতে ব্যক্তিগত ও সহযোগী গবেষণার ওপর বিশেষ জোর দেওয়া হয়। এই প্রতিষ্ঠানটি ফরচুন ফাইভ হান্ড্রেড কোম্পানি এবং বিশ্বব্যাপী বিনিয়োগ ব্যাংকিংয়ের জন্য শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্সের সঙ্গে যৌথভাবে ১০ হাজারের বেশি স্মল বিজনেস প্রোগ্রাম চালু করেছে।

এইচইসি প্যারিস স্কুল অব ম্যানেজমেন্ট
প্যারিস, ফ্রান্স
কিউএস স্কোর: ৮৮.৯

এইচইসিতে অসংখ্য বিজনেস কোর্স আছে এবং ২০২০ সালে কিউএস বিজনেস মাস্টার্স র‌্যাংকিংয়ে এই প্রতিষ্ঠানটি বিশ্বের সেরা স্থান অর্জন করে। বিশ্বখ্যাত অধ্যাপকরা এই স্কুলটির পরিচালনার দায়িত্বে আছেন। প্রতি বছর অত্যন্ত প্রতিভাবান, উদ্ভাবনী এবং উচ্চাভিলাষী শিক্ষার্থীরা এই স্কুলে ভর্তি হন। 

একজন উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তা হিসেবে বিশ্বের অসংখ্য খ্যাতিমান বিজনেস স্কুল থেকে নিজের পছন্দের স্কুলটি বেছে নিতে পারেন। তবে ওই স্কুলটি আপনার লক্ষ্য অর্জনে সহায়ক হবে কি না, তা আগে নিশ্চিত হয়ে নিন। কিউএস র‌্যাংকিং দেখে আপনি প্রতিষ্ঠানের মান সম্পর্কে ভালো ধারণা পাবেন সত্যি, কিন্তু নির্দিষ্ট কোনো স্কুল বাছাইয়ের ক্ষেত্রে এটিকে একমাত্র মানদণ্ড হিসেবে না নিয়ে অন্যান্য বিষয়গুলোও বিবেচনায় নিন।  

সূত্র: ক্যারিয়ার অ্যাডিক্ট 

গ্রন্থনা: আহমেদ হিমেল
 

Comments