জার্মানির দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপে আবেদনের সুযোগ

দাদ স্কলারশিপ পেলে শিক্ষার্থীদের সব টিউশন ফি মওকুফ করা হবে।
ছবি: সংগৃহীত

উন্নয়নশীল দেশ থেকে আসা শিক্ষার্থীদের জার্মানির সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ দিচ্ছে দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপ। এতে বিভিন্ন বিষয়ে পড়ালেখা করার সুযোগ রয়েছে। 

দাদ স্কলারশিপে সফল আবেদনকারীরা বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনৈতিক ও রাজনৈতিক কেন্দ্রে থেকে নিজের দক্ষতা ও জ্ঞান বিকাশ করতে পারবে। উচ্চশিক্ষা অর্জনের সুযোগ পেতে এবং জার্মানি সংস্কৃতির বৈচিত্র্য ও প্রাণবন্ত পরিবেশে লক্ষ্যে পৌঁছানোর আনন্দ উপভোগ করতে আবেদন করা যেতে পারে দাদ স্কলারশিপে। 

দাদ প্রতিবছর বিশ্বব্যাপী লক্ষাধিক শিক্ষার্থী ও গবেষকদের স্কলারশিপ প্রদান করে। মর্যাদাপূর্ণ স্কলারশিপ প্রোগ্রামটি নেতৃত্বদানকারী শিক্ষার্থীদের আহ্বান জানায়। এই সম্পূর্ণ অর্থায়িত স্কলারশিপ প্রোগ্রামটি আপনাকে জার্মানির শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার সুযোগ দেবে। মূল্যবান কাজের অভিজ্ঞতা অর্জন এবং সারাবিশ্ব থেকে আসা সহকর্মীদের সঙ্গে দীর্ঘস্থায়ী নেটওয়ার্ক গঠনের সুযোগ প্রদান করবে। 

দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপ-২০২৫ 

বৃত্তি আয়োজক দেশ: জার্মানি
অর্থায়নকারী: জার্মান ফেডারেল ফরেন অফিস
কোর্স স্তর: স্নাতকোত্তর ডিগ্রি
আর্থিক কভারেজ : সম্পূর্ণ অর্থায়িত
যোগ্যতা: ইন্টারন্যাশনাল শিক্ষার্থী 
শেষ তারিখ : ৩১ জুলাই, ২০২৪

দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপে অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয় 

দাদ স্কলারশিপ পেলে জার্মানির কিছু বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থাকবে। তবে যেকোনো একটি বাছাই করতে হবে প্রোগ্রাম অনুযায়ী। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে হকস্কুল বন রিইন সিই, ইউনিভার্সিটি অব ডুইসবার্গ, ইউনিভার্সিটি অব এরফুর্ট, অটো ভন গুয়েরিক ইউনিভার্সিটি (ম্যাগডেবার্গ), ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস (ওসনাব্রুক), ইউনিভার্সিটি অব পাসাউ এবং ইউনিভার্সিটি অব পটসডাম। 

দাদ হেলমুত শ্মিদত প্রোগ্রামের বিষয় 

দাদ স্কলারশিপে মাস্টার্স করতে চাইলে কিছু প্রোগ্রাম বিবেচনায় রাখা যেতে পারে। যার মধ্যে রয়েছে সামাজিক সুরক্ষা ব্যবস্থা বিশ্লেষণ ও নকশা, উন্নয়ন এবং শাসন, জননীতি, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন, অলাভজনক সংস্থা ব্যবস্থাপনা, সুশাসন শাসন এবং জননীতি, উন্নয়ন অধ্যয়ন, জন ব্যবস্থাপনা। 

সুবিধা

দাদ স্কলারশিপ পেলে শিক্ষার্থীদের সব টিউশন ফি মওকুফ করা হবে। সেইসঙ্গে প্রোগ্রামের পুরো সময়ের স্বাস্থ্য বীমা কভার করা হবে। গবেষণার জন্য অনুদান দেওয়ার পাশাপাশি ভ্রমণ ভাতা, ভাড়া ভর্তুকি দেওয়া হবে। স্বামী-স্ত্রী বা শিশুদের জন্যও ভাতা দেওয়া হবে প্রয়োজন অনুসারে। 

দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপের যোগ্যতার মানদণ্ড 

স্নাতক ডিগ্রির ফলাফল গড় মাত্রার চেয়ে বেশি হতে হবে। সংশ্লিষ্ট কোর্সের ওপর ভিত্তি করে ভাষা দক্ষতার প্রয়োজনীয় স্কোর থাকতে হবে। ইন্টার্নশিপ বা পেশাদার অভিজ্ঞতার প্রমাণপত্র থাকতে হবে। কোর্স শেষে দেশে ফিরে যেতে হবে।  

আবেদনের সময় যেসব ডকুমেন্ট প্রয়োজন হবে 

দাদ স্কলারশিপের আবেদনপত্র, ট্রান্সক্রিপ্টের কপি, কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট, ভাষার সার্টিফিকেট, রেফারেন্স চিঠি, লেটার অব মোটিভেশন, সিভি, ডিগ্রি সার্টিফিকেটের কপি। 

আবেদনের সময়সীমা
 
জার্মানির দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপ-২০২৫ এর জন্য আবেদন করার সময়সীমা ৩১ জুলাই, ২০২৪।

আবেদন করবেন যেভাবে  

যোগ্যতা যাচাই করুন: দাদ হেলমুত শ্মিদত স্কলারশিপের জন্য নির্দিষ্ট যোগ্যতা পূরণ হয়েছে কিনা দেখতে হবে। 

গবেষণা প্রোগ্রাম বাছাই করুন: স্কলারশিপের জন্য পাবলিক পলিসি অ্যান্ড গুড গভর্নেন্স (পিপিজিজি) এর স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম বাছাই করতে হবে। দাদের ওয়েবসাইটে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রামের তালিকা প্রদান করে থাকে।

বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রাম বাছাই করুন: আপনার একাডেমিক আগ্রহ এবং কর্মজীবনের লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রাম নির্বাচন করতে হবে। পাঠ্যক্রম, অনুষদের দক্ষতা ও অবস্থানের মতো বিষয় বিবেচনা করতে হবে। 

প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন: আবেদনের জন্য প্রয়োজনীয় সব নথি সংগ্রহ করতে হবে।

আবেদনপত্র প্রস্তুত করুন: সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় দ্বারা প্রদত্ত আবেদনের প্রয়োজনীয়তা এবং নির্দেশিকায় মনোযোগ দিতে হবে। নির্বাচিত প্রোগ্রামের জন্য আপনার কৃতিত্ব, যোগ্যতা এবং উপযুক্ততা দিয়ে নথি গুছিয়ে রাখতে হবে। 

আবেদন জমা দিন: দাদ পোর্টাল বা অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলির দ্বারা নির্দিষ্ট করা অ্যাপ্লিকেশন সিস্টেমের মাধ্যমে আপনার সম্পূর্ণ আবেদন অনলাইনে জমা দিতে হবে। 

বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করুন: আপনার আবেদনের ফলাফল সম্পর্কে দাদ বা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করতে হবে। 

Comments