টাফটস ইউনিভার্সিটির ভিজিটিং স্কলার হলেন অধ্যাপক ড. সাইফুল ইসলাম

যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির ভিজিটিং স্কলার হিসেবে আমন্ত্রণ পেয়েছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম।
অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির ভিজিটিং স্কলার হিসেবে আমন্ত্রণ পেয়েছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম।

বাংলাদেশের ভেটেরিনারি শিক্ষা, গবেষণা ও চিকিৎসার অতি পরিচিত মুখ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অধ্যাপক ও গবেষক ড. সাইফুল টাফটস ইউনিভার্সিটির কামিংস স্কুল অফ ভেটেরিনারি মেডিসিন থেকে এ আমন্ত্রণ পেয়েছেন।

১৮৫২ সালে ম্যাসাচুসেটসের মেডফোর্ডে স্থাপিত টাফটস ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্রের অন্যতম প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় যা প্রাণী চিকিৎসা ও গবেষণার জন্য সারা বিশ্বে সুপরিচিত। বিশ্ববিদ্যালয়টিতে ৭টি ভেটেরিনারি টিচিং হাসপাতাল ও ক্লিনিক রয়েছে যার মাধ্যমে প্রতি বছর লক্ষাধিক প্রাণীর চিকিৎসা ও স্বাস্থ্যসেবা দেওয়া হয়।  

প্রফেসর ড. সাইফুল ইসলাম ভিজিটিং স্কলার হিসেবে প্রাণী চিকিৎসা ও স্বাস্থ্য সেবাদানকারী দুটি প্রসিদ্ধ স্থাপনা হেনরি অ্যান্ড লইস ফস্টার হাসপাতাল এবং টাফটস অ্যাট টেক কমিউনিটি ভেটেরিনারি ক্লিনিকে ৮-২৩ জুলাই অ্যাডভ্যান্সড ক্লিনিক্যাল প্র্যাকটিস, কেমোথেরাপি ও ক্যানসার ম্যানেজমেন্ট, রুটিন ও অ্যাডভ্যান্সড ডায়াগনস্টিক টেস্ট, পোষা প্রাণীর  ডেন্টিস্ট্রি এবং ভেটেরিনারি প্র্যাকটিসের অর্থনৈতিক গুরুত্ব বিষয়ে সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে শিক্ষা ও  গবেষণা কার্যক্রম পরিদর্শন, সক্রিয় অংশগ্রহণ এবং মতবিনিময় করবেন।  

পাশাপাশি তিনি কামিংস স্কুল অফ ভেটেরিনারি মেডিসিনের ডিন, হেনরি অ্যান্ড লইস ফস্টার হাসপাতালের পরিচালক এবং টাফটস অ্যাট টেক কমিউনিটি ভেটেরিনারি ক্লিনিকের পরিচালকের সঙ্গে একাধিক সভায় অংশ নেবেন।

মেধা ও পরিশ্রমের স্বীকৃতিস্বরূপ ড. সাইফুল এ পর্যন্ত ২০ বার বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার, বৃত্তি, স্বীকৃতি ও সম্মান অর্জন করেছেন।

প্রথম বাংলাদেশি অ্যাকাডেমিক ভেটেরিনারিয়ান হিসেবে তিনি ২০১৯ সালে জাপানের ইম্পেরিয়াল শ্রেণীভুক্ত কৃষি ও প্রাণী চিকিৎসা শিক্ষাদানকারী বিশ্ববিদ্যালয় হোক্কাইডো ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্কুল অফ অ্যাগ্রিকালচারের ডিভিশন অফ ফান্ডামেন্টাল অ্যাগ্রিসায়েন্স রিসার্চ গ্রুপের অধীনে গবেষণাগারে ভিজিটিং রিসার্চ স্কলার এবং ২০১৭ সালে বিশ্বের অন্যতম প্রাচীন প্রাণী চিকিৎসা শিক্ষাদানকারী বিশ্ববিদ্যালয় ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ এলফোর্টের (এনভা) ভিজিটিং স্কলার হওয়ার বিরল সম্মান অর্জন করেন।  

এছাড়া তিনি ২০২৩ সালে লাওসে এসএএডিসি ইয়াং ইনভেস্টিগেটর স্কলারশিপ, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে আইসিএএসভিএমের ইনোভেটিভ রিসার্চ অ্যাওয়ার্ড, ২০১৫ সালে থাইল্যান্ডে এসএএডিসি ইয়াং সায়েনটিস্ট অ্যাওয়ার্ড, ২০১৪ সালে ইঞ্জিনিয়ারিং ইনফরমেশন ইনস্টিটিউট, সায়েন্টিফিক রিসার্চ এবং ওপেন এক্সেস লাইব্রেরির যৌথ উদ্যোগে ইয়ং রিসার্চার অ্যাওয়ার্ড, কানাডার ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটির ট্রাভেল গ্র্যান্ট ২০১৪ এবং ২০১১ সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটির 'এশিয়ান ইয়ং ল্যাব সাইন্টিস্ট অ্যাওয়ার্ডে' ভূষিত হন।  

পাশাপাশি তিনি বাংলাদেশের একমাত্র ভেটেরিনারিয়ান হিসেবে পরপর তিনবার ২০১৫ সালে ভিয়েতনাম ও ফিলিপিনসে এবং ২০১৬ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে 'কি অপিনিয়ন লিডার' এর স্বীকৃতি অর্জন করেন। 

এর আগে তিনি ২০০৬ সালে ডেনমার্ক সরকারের ড্যানিডা ফেলোশিপ এবং ২০০৬ ও ২০০৮ সালে জাপান সরকারের মনবুকাগাকুশো বৃত্তি লাভ করেন।  

টাফটস ইউনিভার্সিটির কামিংস স্কুল অফ ভেটেরিনারি মেডিসিনের ভিজিটিং স্কলার মনোনীত হওয়ার পর ড. সাইফুল ইসলাম বলেন, 'এই স্বীকৃতি অবশ্যই আনন্দ ও অনুপ্রেরণার। এ প্রোগ্রামে অংশ নেওয়ার মাধ্যমে টাফটস ইউনিভার্সিটির ভেটেরিনারি স্কুলের সঙ্গে শেকৃবির অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষা ও গবেষণার ক্ষেত্র সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি।'
  
শেকৃবির উপাচার্য প্রফেসর ড. শহীদুর রশীদ ভূইয়া বলেন, 'ড. সাইফুল ইসলাম টাফট ইউনিভার্সিটির ভিজিটিং স্কলার হয়ে যে অভিজ্ঞতা অর্জন করবেন, তা আমাদের বিশ্ববিদ্যালয়ের এবং এএসভিএম অনুষদের বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগবে। এছাড়াও এই যাত্রার মাধ্যমে নতুন পথ উন্মুক্ত হওয়ার সুযোগ আছে।'
 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago