নারায়ণগঞ্জে বিএনপির কর্মসূচিতে যুবদলের পদবঞ্চিত নেতার অনুসারীদের হামলা, আহত ১৫

হামলাকারীরা জেলা ছাত্রদলের সাবেক সভাপতি মাজহারুল ইসলাম জোসেফের অনুসারী।
বুধবার বিকলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে হামলার ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কর্মসূচিতে যুবদলের এক পদবঞ্চিত নেতার অনুসারীরা হামলা চালিয়েছে। এতে ২ সংবাদকর্মীসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন।

আজ বুধবার বিকেল ৪টার দিকে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ ঘটনা ঘটে।

হামলাকারীরা জেলা ছাত্রদলের সাবেক সভাপতি মাজহারুল ইসলাম জোসেফের অনুসারী বলে জানা গেছে এবং এ তথ্য স্বীকার করে জোসেফ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি যুবদল নারায়ণগঞ্জ মহানগর কমিটির সভাপতি পদপ্রত্যাশী ছিলাম। আমাকে বাদ দিয়ে কমিটি ঘোষণা করায় উত্তেজিত হয়ে অনুসারীরা আজকের হামলার ঘটনা ঘটিয়েছে।'

তবে জেলা বিএনপির আহ্বায়ক সাখাওয়াত হোসেন খানের দাবি, বিএনপির কর্মসূচি বানচাল করতে সরকারি দলের ইন্ধনে এ হামলা করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও বিএনপি নেতারা বলেন, আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কালো পতাকা মিছিলের জন্য নারায়ণগঞ্জ মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিকেলে প্রেসক্লাবের সামনে জড়ো হন। বিকেল ৪টার দিকে জোসেফের অনুসারীরা লাঠিসোটা হাতে সেখানে আকস্মিক হামলা চালান।

হামলাকারীরা কর্মসূচিতে অংশ নেওয়া মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের পেটান। তারা সড়কে একটি মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করেন।

পরে উভয়পক্ষের মধ্যে মারামারি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

হামলার ছবি ও ভিডিও ধারণ করতে গেলে গণমাধ্যমকর্মীদের ওপরও চড়াও হন হামলাকারীরা। হামলায় সময় টেলিভিশনের ক্যামেরাপারসন আরিফ হোসেন ও একাত্তর টেলিভিশনের ক্যামেরাপারসন জামিল হোসেন উল্লাস আহত হন।

আরিফ হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'হামলার ভিডিও ধারণ করতে গেলে তারা আমাদের লাঠিসোটা ও বাঁশ দিয়ে পেটায়।'

এদিকে বিএনপি নেতারা জানান, গতকাল মঙ্গলবার যুবদল ও স্বেচ্ছাসেবক দলের জেলা ও মহানগরের পৃথক ৪টি আংশিক আহ্বায়ক কমিটির অনুমোদন দেয় কেন্দ্রীয় কমিটি। এতে পদবঞ্চিত অনেক নেতাই ক্ষুব্ধ হন।

মহানগর বিএনপির আহ্বায়ক সাখাওয়াত হোসেন খান ডেইলি স্টারকে বলেন, 'কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কালো পতাকা মিছিলের প্রস্তুতি নিচ্ছিলেন নেতাকর্মীরা। এ সময় সরকারি দলের ইন্ধনে কিছু দালাল নেতাকর্মী এ হামলা চালায়। আমরা অবশ্য পরে মিছিল করেছি।'

'যারা পদ না পেয়ে এমন করল তারা বিগত কয়েক বছরে কোনো আন্দোলন-সংগ্রামে ছিলেন না। অথচ পদ প্রত্যাশা করেন,' যোগ করেন তিনি।

জানতে চাইলে নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান মোল্লা ডেইলি স্টারকে বলেন, 'বিকেলে প্রেসক্লাবের সামনে বিএনপির কর্মসূচিতে দুই পক্ষের মধ্যে অভ্যন্তরীণ কোন্দলে মারামারির ঘটনা ঘটে। তারা যানবাহনের ওপরও ভাঙচুর চালিয়েছে।'

এ ঘটনায় কাউকে এখনো কাউকে আটক করা হয়নি। তবে এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ওসি।

Comments