রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ: কলেজিয়েট স্কুল ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন

চট্টগ্রামে অনুষ্ঠিত রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপের স্কুল বিভাগে কলেজিয়েট স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়েছে।
চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি: স্টার

চট্টগ্রামে অনুষ্ঠিত রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপের স্কুল বিভাগে কলেজিয়েট স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়েছে।

আজ শনিবার সকালে নগরীর থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

'এই সংসদ (বাংলাদেশ) জাতীয় সংসদ নির্বাচনে আনুপাতিক প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণ সমর্থন করে' এই বিষয় নিয়ে ছায়া সংসদে ঝড় তুলেছেন বিতার্কিকরা।

সরকারি দলে ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বিরোধী দলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা।

যুক্তি ও পাল্টা যুক্তি উপস্থাপন করে চ্যাম্পিয়ন হয়েছে বিষয়ের বিপক্ষে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। রানার আপ হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এই প্রতিযোগিতায় ফাইনালে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেদোয়ান জাকির অন্তু এবং টুর্নামেন্ট সেরা বিতার্কিক হয়েছেন যুগ্মভাবে আইমানুল ইসলাম সাইফার (ঢাকা আইবিএ) ও আয়ান ভৌমিক (নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।

২৮তম স্কুল বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে বিষয়ের বিপক্ষে থাকা চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং রানার্সআপ হয়েছে বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) বালিকা উচ্চ বিদ্যালয়।

বিষয়বস্তু ছিল 'এই সংসদ মনে করে শিল্প এবং সাহিত্যে কোনো ধরনের সেন্সরশিপ থাকা উচিত না'।

এই প্রতিযোগিতায় ফাইনালে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের তানভীরুল ইসলাম ফাহিম এবং টুর্নামেন্ট সেরা বিতার্কিক হয়েছেন যুগ্মভাবে অনন্যা সরকার রিতু (বাওয়া) ও আদিবা ইসলাম (অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়)।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাঈল খান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দায়, সানশাইন এডুকেশনের চেয়ারম্যান সাফিয়া গাজী রহমান, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া, লেখক ও চিকিৎসক ডা. আবু সাঈদ শিমুল এবং রবি আজিয়াটা লিমিটেডের ভারপ্রাপ্ত ক্লাস্টার পরিচালক আশরাফুল কবির রিয়াদ।

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, সহ-সভাপতি বনকুসুম বড়ুয়া নূপুর, সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না, যুগ্ম-সম্পাদক রিদোয়ান আলম আদনান, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার ও বিতর্ক সম্পাদক হোসাইন সামী।

Comments