তারুণ্যের জয়

হুয়াওয়ে ‘টেকফরগুড’ প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ

হুয়াওয়ে আয়োজিত ‘টেকফরগুড’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ৪ শিক্ষার্থীর একটি দল।
হুয়াওয়ে ‘টেকফরগুড’ প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

হুয়াওয়ে আয়োজিত 'টেকফরগুড' প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ৪ শিক্ষার্থীর একটি দল।

আয়ারল্যান্ড, আজারবাইজান, ইতালি, ফ্রান্স, আলজেরিয়া, ইকুয়েডর, বাহরাইন, সিঙ্গাপুর, আলবেনিয়া এবং আসিয়ান ফাউন্ডেশন থেকে যোগ দেওয়া ১০টি টিমের সঙ্গে বাংলাদেশের এই দল তাদের 'ফ্লাডনট' আইডিয়া নিয়ে ফাইনালে লড়বে।

'ফ্লাডনট' প্রকল্প মূলত শহরাঞ্চলে বন্যা বা জলাবদ্ধতা সংক্রান্ত সমস্যা নিরসনে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ক্লাউড ও ইন্টারনেট অব থিংসের (আইওটি) মতো আধুনিক প্রযুক্তিনির্ভর সমাধানের ভিত্তিতে কাজ করবে।

এই প্রকল্পের সফল বাস্তবায়ন শহরাঞ্চলে বসবাসকারীদেরকে ফ্ল্যাশ ফ্লাড বা আকস্মিক বন্যা থেকে সতর্ক করবে এবং একইসঙ্গে বন্যার ফলে সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ পর্যালোচনা এবং তা মোকাবিলার উপায় নির্ধারণে ও সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে।

'ফ্লাডনট' দলের সদস্যরা হলেন – লাজিব শারার শায়ক (ব্র্যাক বিশ্ববিদ্যালয়), মো. সাজিদ আলতাফ (ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি), মেহরিন তাবাসসুম (রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) এবং মো. ইফতেখার ইবনে জালাল (চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের বোর্ড সদস্য জেসন লি বলেন, 'বাংলাদেশের জন্য এটা অনেক ভালো লাগার যে, তাদের আগামী প্রজন্ম অনেক প্রতিভাবান। তারা পরপর ২ বছর হুয়াওয়ে টেকফরগুডের ফাইনালে জায়গা করে নিয়েছে। এর মাধ্যমে প্রমাণিত হয়, দেশটির ভবিষ্যৎ অপার সম্ভাবনাময় এবং সমৃদ্ধির পথে যাত্রা অব্যাহত রাখতে তারা তরুণদের ওপর নির্ভয়ে আস্থা রাখতে পারে।'

তারা তাদের প্রকল্পটি অনলাইনে প্রতিযোগিতার বিচারক প্যানেলের সামনে উপস্থাপন করবেন। প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে হুয়াওয়ে'র পিপল'স চয়েজ অ্যাওয়ার্ড।

প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে অংশ নিতে বিশ্বের ৭০টির বেশি দেশ থেকে বিভিন্ন আইডিয়া জমা দেওয়া হয়। সেগুলো থেকে নির্বাচিত ১১টি দলের একটি হিসেবে বাংলাদেশ আগামী ৫ জানুয়ারি ফাইনালে অংশগ্রহণ করতে যাচ্ছে।

আগ্রহী দর্শকরা আগামী ৫ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ইউটিউব লিঙ্কের মাধ্যমে সরাসরি প্রতিযোগিতাটি দেখতে ও পছন্দের টিমকে ভোট দিতে পারবেন।

Comments