এখন থেকে অফশোর ব্যাংকিং ইউনিটের অর্থ ব্যবহার করতে পারবে ব্যাংকগুলো

শিল্পের কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি এবং সরকারের বিভিন্ন ধরনের আমদানির অর্থ পরিশোধে প্রথমবারের মতো দেশীয় ব্যাংকগুলোকে তাদের অফশোর ব্যাংকিং কার্যক্রম থেকে ঋণ নেওয়ার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
ছবি: সংগৃহীত

শিল্পের কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি এবং সরকারের বিভিন্ন ধরনের আমদানির অর্থ পরিশোধে প্রথমবারের মতো দেশীয় ব্যাংকগুলোকে তাদের অফশোর ব্যাংকিং কার্যক্রম থেকে অর্থ ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে কোনো অফশোর ব্যাংক ইউনিট তাদের দেশীয় ব্র্যাঞ্চকে ৬ মাসের জন্য মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত অর্থ দিতে পারবে।

চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই শিথিলতা বহাল থাকবে।

এ ছাড়া অন্যান্য ব্যাংকগুলোকে নিয়মিতভাবে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন ওয়েব পোর্টালে অফশোর ব্যাংকিং কার্যক্রমসহ সব ধরনের বৈদেশিক মুদ্রার লেনদেনের বিষয়টি প্রতিবেদন আকারে দিতে বলা হয়েছে।

আমদানি নিরীক্ষণের অংশ হিসেবে, ক্রেডিট লেটার খোলার ২৪ ঘণ্টা আগে ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের অনলাইন আমদানি মনিটরিং সিস্টেমে আমদানির তথ্য জমা দিতে বলা হয়েছে।

৫ মিলিয়ন ডলারের বেশি লেনদেনের ক্ষেত্রে প্রতিবেদন দিতে হবে। তবে, এ ক্ষেত্রে সরকারি আমদানির ক্ষেত্রে কোনো প্রতিবেদন দিতে হবে না। 

Comments