অর্থনীতি

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন: বিশ্বব্যাংকের সঙ্গে ৫১৫ মিলিয়ন ডলারের চুক্তি সই

দেশের ৯০ লাখ মানুষের জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও টেকসই রূপান্তরের জন্য সরকার বিশ্বব্যাংকের সঙ্গে ৫১৫ মিলিয়ন ডলারের একটি অর্থায়ন চুক্তি সই করেছে।
বিশ্ব ব্যাংকের লোগো ছবি: সংগৃহীত

দেশের ৯০ লাখ মানুষের জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও টেকসই রূপান্তরের জন্য সরকার বিশ্বব্যাংকের সঙ্গে ৫১৫ মিলিয়ন ডলারের একটি অর্থায়ন চুক্তি সই করেছে।

গতকাল বুধবার অর্থসচিব ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দনদন চেন এই চুক্তিতে সই করেন।

এই চুক্তির ফলে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন শীর্ষক কর্মসূচির আওতায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ২৫টি পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিটালাইজেশন ও আধুনিকীকরণের মাধ্যমে সিস্টেম লস ২ শতাংশের বেশি কমে আসবে। পাশাপাশি এই কর্মসূচির ফলে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) বিদ্যুৎ সরবরাহ ৬ হাজার ৭৯০ গিগাওয়াট বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে এক বিবৃতিতে দনদন চেন বলেন, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রয়োজনীয়তা পূরণের জন্য এই কর্মসূচির মাধ্যমে নতুন ও উদীয়মান প্রযুক্তিগুলো দেশে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার দক্ষতা ও নির্ভরযোগ্যতাকে আরও শক্তিশালী করবে।'

বিবৃতিতে আরও বলা হয়, বিইআরবির মাধ্যমে এই কর্মসূচি গ্রিডে ১৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ সংযুক্ত করবে। ৩১ হাজার কিলোমিটার বিতরণ লাইন উন্নত ও নির্মাণের পাশাপাশি ২ লাখ আধুনিক মিটার স্থাপন করা হবে। এ ছাড়া ২৫টি পল্লী বিদ্যুৎ নেটওয়ার্কে জলবায়ু সহিষ্ণুতা বাড়াতে পদক্ষেপ নেওয়া হবে এবং এর মাধ্যমে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেমকে শক্তিশালী করা হবে।

সব মিলিয়ে এই সার্বিক ব্যবস্থাপনা কার্বন নিঃসরণের বার্ষিক পরিমাণ ৪১ হাজার ৪০০ মেট্রিকটন কমিয়ে আনবে।

Comments

The Daily Star  | English
IMF calls for smaller budget

IMF suggests raising power, gas and fertiliser prices

The International Monetary Fund yesterday recommended reducing government subsidies by hiking prices of power, gas and fertiliser, and spending the saved money on society safety net programmes.

17h ago