বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের ৩০০ মিলিয়ন ডলার অর্থায়ন চুক্তি

'লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি)' শীর্ষক প্রকল্পের জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক।
ছবি: সংগৃহীত

'লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি)' শীর্ষক প্রকল্পের জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক।

আজ রোববার অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে এ চুক্তি সই করা হয়। 

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের পক্ষে বিশ্বব্যাংক ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মেরি মিয়াং টেম্বন এই অর্থায়ন চুক্তিতে সই করেন।

অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলা হয়, স্থানীয় সরকার বিভাগের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদকাল ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত।

বিশ্বব্যাংক থেকে এসডিআর মুদ্রায় এ ঋণ গ্রহণ করা হবে এবং ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। তবে উত্তোলিত ঋণের ওপর বার্ষিক ০.৭৫% হারে সার্ভিস চার্জ এবং ১.২০% হারে সুদ দিতে হবে। অনুত্তোলিত অর্থের ওপর বার্ষিক সর্বোচ্চ ০.৫০% হারে কমিটমেন্ট ফি দেওয়ার বিধান থাকলেও, দীর্ঘদিন ধরে বিশ্বব্যাংক কমিটমেন্ট ফি প্রদানের বিষয়টি মওকুফ করে আসছে।

প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো, কোভিড-১৯ অতিমারি থেকে উত্তরণে নগর-কেন্দ্রিক স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, স্বাস্থ্য পরিষেবার পরিধি সম্প্রসারণ এবং অত্যাবশ্যকীয় নাগরিক সুবিধাগুলোর (পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, স্যানিটেশন, ড্রেনেজ ইত্যাদি) প্রাপ্তি নিশ্চিত করা।

এ ছাড়া, প্রকল্পের মাধ্যমে টিকা বিতরণ কার্যক্রম জনগণের কাছে পৌঁছানো এবং সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর নিজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইটিভিত্তিক রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

5h ago