হিলি দিয়ে ৯ মাস পর চাল আমদানি শুরু

ছবি: সংগৃহীত

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নয় মাস বন্ধ থাকার পর আবারও চাল আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে চালের দাম স্থিতিশীল রাখতে ভারত থেকে এই চাল আমদানি করা হচ্ছে।

আজ শনিবার দুপুরে ভারত থেকে চালবোঝাই তিনটি ট্রাকে এই চাল আমদানি করা হয়। ৩ ট্রাকে মোট ১০৫ মেট্রিক টন চাল আমদানি করা হয়।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, '৯ মাস পর এই বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়েছে। যত দ্রুত সম্ভব এগুলো বাজারজাতের জন্য খালাসের চেষ্টা করা হচ্ছে।'

হিলি আমদানি ও রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, লেটার অব ক্রেডিট ওপেন করার পর আজ প্রথম চালের চালান হিলি বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। যতদিন সরকার আমদানির অনুমতি দেবে ততদিন চাল আমদানি হবে।

এদিকে হিলিসহ দিনাজপুরের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে গুটি স্বর্ণা ৪৬ টাকা, বিআর-২৯ প্রতি কেজি ৪৬ টাকা, মিনিকেট ৬২ থেকে ৬৪ টাকা, বিআর-২৮ চাল ৫৬ টাকা, সম্পা কাটারি-৬৬ টাকায় বিক্রি হচ্ছে।

হিলির বাজারের চাল ব্যবসায়ী সামসুল ইসলাম বলেন, 'দীর্ঘ দিন ধরে ভারত থেকে চাল আমদানি বন্ধ ছিল। এ কারণে দামে কিছুটা প্রভাব পড়েছে। তবে ভারতীয় চাল আমদানি অব্যাহত থাকলে দাম কিছুটা কমতে পারে।'

Comments

The Daily Star  | English

Sheikh clan’s lust for duty-free cars

With an almost decimated opposition and farcical elections, a party nomination from the ruling Awami League was as good as a seat in the parliament.

7h ago