ঈদ আয়োজনে সহজ ৩ ডেজার্ট

ডেজার্ট ছাড়া যেন বিশেষ দিনের খাবারের আয়োজনটা ঠিক জমে না। এই ঈদে তৈরি করতে পারেন সহজ কিছু ডেজার্ট; যা শুধু দেখতেই সুন্দর না, খেতেও সুস্বাদু।
ব্যানানা বিস্কিট পুডিং। ছবি: সংগৃহীত

ডেজার্ট ছাড়া যেন বিশেষ দিনের খাবারের আয়োজনটা ঠিক জমে না। এই ঈদে তৈরি করতে পারেন সহজ কিছু ডেজার্ট; যা শুধু দেখতেই সুন্দর না, খেতেও সুস্বাদু।

 

ব্যানানা বিস্কিট পুডিং

উপকরণ

৪টি গোল গোল করে কাটা পাকা কলা, নরম বিস্কিট ২ প্যাকেট, পুডিং পাউডার ১ প্যাকেট, হুইপ ক্রিম এক প্যাকেট, কিশমিশ-বাদাম ইচ্ছে মতো, দুধ পরিমাণ মতো।

প্রণালি

পুডিং পাউডার পরিমাণ মতো তরল দুধে মিশিয়ে জ্বাল দিন। হুইপড ক্রিম বিট করে রেডি করুন। ট্রান্সপারেন্ট বাটিতে বিস্কিট, কলার স্লাইস, পুডিং মিশ্রণ আর ক্রিম লেয়ার করে সাজান। লেয়ারের মাঝে বাদাম-কিশমিশ ছড়িয়ে দিন।

জেলো চিজ স্কোয়ার

জেলো চিজ স্কোয়ার। ছবি: সংগৃহীত

উপকরণ

বিস্কিট ক্রাশ করা ২ কাপ, ক্রিম চিজ ১ কাপ, জেলোটিন ২ প্যাকেট। কনডেন্সড মিল্ক পরিমাণ মতো।

প্রণালি

একটি কাঁচের বাটিতে বিস্কিট গুঁড়োর সঙ্গে কনডেন্সড মিল্ক মিশিয়ে হাতে চেপে ছড়িয়ে দিন। এর ওপর ক্রিম চিজ ছড়িয়ে ফ্রিজে রাখুন। পরিমাণ মতো পানি দিয়ে জেলো তৈরি করুন। এবার ফ্রিজ থেকে বাটি বের করে জেলো চিজ ক্রিমের ওপর ছড়িয়ে দিন। আবার ঠাণ্ডা করতে বাটি ফ্রিজে রাখুন। ভালোভাবে জমে গেলে স্কয়ার শেপে কেটে নিন।

ফ্রুটক্রিম কাস্টার্ড

ফ্রুটক্রিম কাস্টার্ড। ছবি: সংগৃহীত

উপকরণ

আপেল, আম, ডালিম, চেরি ,বাদামকুচি, কিশমিশ আধা কাপ করে। তরল দুধ ১ লিটার, চিনি আধা কাপ, গুঁড়ো দুধ ১ কাপ, ক্রিম ১ কৌটা, কনডেন্সড মিল্ক আধা টিন, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ। ভ্যানিলা এসেন্স অল্প।

প্রণালি

তরল দুধে গুঁড়ো দুধ মিশিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে কনডেন্সড মিল্ক দিয়ে নাড়ুন, চিনি দিয়ে নাড়ুন, ক্রিম দিন। কাস্টার্ড পাউডার দিয়ে নাড়ুন। নামানোর আগে ভ্যানিলা এসেন্স দিয়ে নামান। বাটিতে ঢেলে ঠাণ্ডা হলে ফল মেশান।

Comments