অ্যাপস ব্যবহার করে সিএনজিচালিত অটোরিকশায় হারানো মোবাইল ফোন উদ্ধার

চট্টগ্রামে 'আমার গাড়ি নিরাপদ' অ্যাপস ব্যবহার করে এক ব্যবসায়ীর হারানো মোবাইল ফোন উদ্ধার করেছে নগর ট্রাফিক পুলিশ (সিএমপি)।
হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি উদ্ধারের পর ফেরত দেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে 'আমার গাড়ি নিরাপদ' অ্যাপস ব্যবহার করে এক ব্যবসায়ীর হারানো মোবাইল ফোন উদ্ধার করেছে নগর ট্রাফিক পুলিশ (সিএমপি)।

সোমবার দুপুরে নগরীর অক্সিজেন মোড় থেকে একটি সিএনজিচালিত অটোরিকশায় মোবাইল ফোন হারানোর কয়েক ঘণ্টার মধ্যে সেটি উদ্ধার করা হয়।

সিএমপির ট্রাফিক সার্জেন্ট মো. সাইফুল ইসলাম পাটোয়ারী দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কাঁঠাল ব্যবসায়ী আব্দুস শুক্কুর সিএনজিচালিত অটোরিকশায় অক্সিজেন মোড় থেকে মুরাদপুর যান। এ সময় তিনি তার স্মার্টফোনটি গাড়িতে ফেলে যান।

'আমার গাড়ি নিরাপদ' অ্যাপস ব্যবহারের নির্দেশিকা। ছবি: সংগৃহীত

'খোঁজাখুঁজি করে না পেয়ে তিনি ট্রাফিক বক্সে এসে ঘটনাটি আমাদের জানালে আমরা বিভিন্ন এলাকার সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করি,' বলেন তিনি।

ট্রাফিক সার্জেন্ট সাইফুল জানান, ফুটেজ থেকে গাড়ির নম্বর শনাক্তের পর 'আমার গাড়ি নিরাপদ' অ্যাপসের ডেটাবেজ থেকে গাড়ির মালিক ও চালকের নম্বর বের করে ফোন দেওয়া হয়।

পরে সন্ধ্যার দিকে ওই সিএনজির চালক এসে ফোনটি পুলিশ বক্সে দিয়ে যায় বলে জানান তিনি।

ব্যবসায়ী শুক্কুর ডেইলি স্টারকে বলেন, 'ফোনে আমার অনেক প্রয়োজনীয় নম্বর ও ব্যবসার তথ্য ছিল। পুলিশের সহযোগিতায় অল্প সময়ে ফোন উদ্ধার হওয়ায় অনেক উপকার হয়েছে।'

সিএমপি সূত্র জানায়, চট্টগ্রাম নগরীতে চলাচল করা ১৩ হাজার অটোরিকশাকে এক তথ্য ভাণ্ডারের আওতায় আনতে গত ৬ ডিসেম্বর থেকে 'আমার গাড়ি নিরাপদ' অ্যাপসের ডেটাবেজ তৈরির কাজ শুরু করে চট্টগ্রাম নগর পুলিশ।

অ্যাপসে নিবন্ধনের পর চালক ও মালিকদের কিউআর কোড ও নিউমেরিক আইডি কার্ড দেওয়া হয়, যার একটি কপি অটোরিকশায় দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখতে হয়।

সেটা দেখে যাত্রীরা বুঝতে পারেন যে অটোরিকশাটি সিএমপিতে নিবন্ধন করা।

স্মার্টফোন ব্যবহারকারী যাত্রীরা 'হ্যালো সিএমপি' অ্যাপের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করে গাড়ির চালক ও মালিকের ছবি দেখতে পারবেন এবং অন্য সব তথ্য জেনে নিতে পারবেন।

আর যাদের স্মার্টফোন নেই, তারা গাড়িতে টাঙানো কার্ডটির নিউমেরিক কোড সিএমপির নির্ধারিত নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হয় গাড়ির মালিক ও চালক নিবন্ধিত কি না।

Comments