যে কারণে দাম বাড়তে পারে আইফোন ১৪ সিরিজের

উন্নতমানের ফ্রন্ট ক্যামেরা যুক্ত হওয়ার কারণে আইফোন ১৪ সিরিজের দাম বাড়তে পারে বলে বলা হয়েছে সাম্প্রতিক সময়ের বিভিন্ন প্রতিবেদনে। 
আইফোন ১৪-এর সম্ভাব্য ডিজাইন। ছবি: সংগৃহীত

উন্নতমানের ফ্রন্ট ক্যামেরা যুক্ত হওয়ার কারণে আইফোন ১৪ সিরিজের দাম বাড়তে পারে বলে বলা হয়েছে বিভিন্ন প্রতিবেদনে। 

প্রায় ২ সপ্তাহ আগে একাধিক প্রতিবেদনে বলা হয় আগামী সেপ্টেম্বর মাসে বাজারে আসতে পারে আইফোন ১৪। যদিও অ্যাপল এখনো ফোনটি বাজারে ছাড়ার অফিসিয়াল তারিখ নিশ্চিত করেনি।

তবে সম্প্রতি বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন ১৪-এর মূল্য আনুমানের চেয়েও বেশি হতে পারে। 

আইফোনের দাম বাড়ার সম্ভাবনা কেন?

আইফোন ১৪-এর দাম বাড়ার সম্ভাব্য কারণ হিসেবে বলা হচ্ছে, ফোনটিতে নতুন ফিচার হিসেবে একটি ফ্রন্ট ক্যামেরা যোগ হতে পারে। যেটি এলজি ইনোটেক ও শার্প জাপান এবং দক্ষিণ কোরিয়া থেকে তৈরি করবে। 

এসব প্রতিবেদন সত্যি হলে অ্যাপল আইফোনে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করবে। 

আইফোন ১৪-এর নতুন ফ্রন্ট ক্যামেরায় একটি ওয়াইড অ্যাপারচারসহ বিশেষ অটোফোকাস সিস্টেম রয়েছে বলেও জানা গেছে।

অ্যাপল অ্যানালিস্ট মিং-চি কুও-এর মতে, আইফোন ১৪-এর সমস্ত সংস্করণে একটি এফ/১.৯ অ্যাপারচার সেলফি ক্যামেরা থাকবে। বর্তমান আইফোন ১৩ মডেলের ক্যামেরায় যেখানে এফ/২.২ অ্যাপারচার রয়েছে। ভালো মানের ছবি তোলার জন্য অ্যাপরচার যত কম হবে ক্যামেরা তত সহায়ক।

নতুন বৈশিষ্ট্যের বিষয়ে দ্য ভার্জের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন ১৪ একটি অলওয়েজ-অন ডিসপ্লেসহ বাজারে আসতে পারে। তবে এটিকে মূল্যবৃদ্ধির কারণ হিসেবে ধরা হচ্ছে না।

আইফোনের মূল্যবৃদ্ধির গুঞ্জন

বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন ১৪-এর দাম ৭৯৯ ডলার থেকে শুরু হবে, আইফোন প্রো ম্যাক্স-এর দাম প্রায় ১১৯৯ ডলার হতে পারে। যা ইতোমধ্যেই আইফোন-১৩ থেকে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি। আইফোন ১৩ স্ট্যান্ডার্ড সংস্করণের জন্য ৬৯৯ ডলার থেকে শুরু হয় এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সের জন্য ১০৯৯ ডলার দাম রাখা হয়। 

যদিও আগের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, উৎপাদন খরচ বৃদ্ধির কারণে ১০০ ডলার দাম বাড়তে পারে। তবে, নতুন প্রতিবেদনে বলা হচ্ছে, আপগ্রেডেড হার্ডওয়্যারের কারণে মূল্য বৃদ্ধি হলে আইফোন হবে বেশ ব্যয়বহুল একটি সরঞ্জাম।

এ বিষয়ে নাইনটু৫ম্যাক-এর প্রতিবেদনে বলা হয়েছে, ডলারের দাম বৃদ্ধির কারণে যুক্তরাষ্ট্রের বাইরে বিশ্বব্যাপী আইফোন ১৪-এর দাম বাড়বে এটা আগে থেকেই প্রত্যাশিত। 

তবে, নতুন আইফোনের দাম কত হতে পারে সে বিষয়ে এখনো কোনো প্রতিবেদনে স্পষ্ট করে কিছু উল্লেখ করা হয়নি। শুধু সময় বলতে পারবে আইফোন ১৪-এর উন্নত ফ্রন্ট ক্যামেরা এবং অটোফোকাস সুবিধা, এর মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে কি না। 

Comments