বলিউড

দিলীপ কুমারের সেরা ১০ সিনেমা

ভারতের বলিউড কিংবদন্তি দিলীপ কুমার। ‘ট্র্যাজেডি কিং’ নামে সুপরিচিত এই অভিনেতার আজ প্রথম মৃত্যুবার্ষিকী। জীবনের শেষ পর্যায়ে মোহাম্মদ ইউসুফ খান নামে পরিচিত এই অভিনেতা অসংখ্য দর্শক নন্দিত সিনেমা উপহার দিয়েছেন।
ভারতের বলিউড কিংবদন্তি দিলীপ কুমার। ছবি: টুইটার
ভারতের বলিউড কিংবদন্তি দিলীপ কুমার। ছবি: টুইটার

ভারতের বলিউড কিংবদন্তি দিলীপ কুমার। 'ট্র্যাজেডি কিং' নামে সুপরিচিত এই অভিনেতার আজ প্রথম মৃত্যুবার্ষিকী। জীবনের শেষ পর্যায়ে মোহাম্মদ ইউসুফ খান নামে পরিচিত এই অভিনেতা অসংখ্য দর্শক নন্দিত সিনেমা উপহার দিয়েছেন।

সম্প্রতি ভারতের সংবাদ মাধ্যম ফিল্মফেয়ারে দিলীপ কুমারের সেরা ১০টি সিনেমা নিয়ে একটি বিশেষ আয়োজন প্রকাশিত হয়েছে। 

মুঘল-এ-আজম

মুঘল-এ-আজম সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

মুঘল আমলের পটভূমিতে রচিত কে আসিফের এই অমর প্রেমের সিনেমায় শাহজাদা সেলিমের চরিত্রে অভিনয় করেছেন দিলীপ কুমার। সম্রাট আকবর ও রাজনর্তকী আনারকলির চরিত্রে অভিনয় করেন যথাক্রমে পৃথ্বীরাজ কাপুর ও মধুবালা।

দেবদাস

দেবদাস সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

বিমল রায়ের পরিচালনায় এই সিনেমায় দিলীপ কুমারের বিপরীতে নায়িকা চরিত্রে ছিলেন সুচিত্রা সেন ও বৈজন্তীমালা। এই সিনেমা শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাসকে সর্বভারতীয় জনপ্রিয়তা দেয় বলে দাবি করেন বোদ্ধারা।

আন্দাজ

আন্দাজ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এই সিনেমায় অভিনয় করেছিলেন নার্গিস, রাজ কাপুর ও দিলীপ কুমার। ত্রিকোণ প্রেমের গল্পের এই সিনেমায় দিলীপ কুমারের অভিনয় ছিল মনে রাখার মতো।

বাবুল

বাবুল সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এটি ১৯৫০ সালের দ্বিতীয় সর্বোচ্চ আয় করা সিনেমা। মিউজিক্যাল ঘরানার এই সিনেমায় দিলীপ কুমারের সঙ্গে ছিলেন নার্গিস ও মুনাওয়ার সুলতানা। দিলীপ কুমার এই সিনেমায় একজন পোস্টমাস্টারের ভূমিকায় অভিনয় করেন।

দিদার

দিদার সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এটি বলিউডের স্বর্ণযুগের জনপ্রিয় সিনেমাগুলোর অন্যতম। এই সিনেমার মাধ্যমে দিলীপ হয়ে ওঠেন 'কিং অব ট্র্যাজেডি'। তার সঙ্গে সহ-অভিনেতা হিসেবে ছিলেন নার্গিস ও নিম্মি।

দাগ

দাগ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

অমিয় চক্রবর্তী পরিচালিত এই সিনেমা প্রথমবারের মতো তাকে এনে দেয় ফিল্মফেয়ারের সেরা অভিনেতার পুরস্কার। এ সিনেমায় দিলীপ কুমারের সঙ্গে অভিনয় করেন নিম্মি।

নয়া দৌড়

নয়া দৌর সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এই সিনেমায় টাঙ্গাওয়ালা শঙ্করের চরিত্রে অভিনয় করেছিলেন দিলীপ কুমার। এতে ব্যবহৃত 'ইয়ে দেশ হ্যায় বীর জওয়ানো কা' গানটি বলিউডের সবচেয়ে জনপ্রিয় দেশাত্মবোধক গানগুলোর মধ্যে অন্যতম।

রাম অউর শ্যাম

রাম আউর শ্যাম সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এই সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার। দুই যমজ ভাই, যারা ঘটনাচক্রে বিচ্ছিন্ন হয়ে যান। সিনেমায় দিলীপের সঙ্গে ছিলেন ওয়াহিদা রেহমান ও মুমতাজ। এই সিনেমার কাহিনী থেকে অনুপ্রেরণা নিয়ে পরে আরও বেশ কিছু সিনেমা নির্মাণ করা হয়। এগুলোর মধ্যে হেমা মালিনী অভিনীত 'সীতা অউর গীতা' ও শ্রীদেবী অভিনীত 'চালবাজ' অন্যতম।

মধুমতী

মধুমতি সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

শুধু দিলীপ কুমারের ক্যারিয়ারে নয়, ভারতীয় সিনেমার ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি স্থান দখল করে রেখেছে 'মধুমতী'। বিমল রায়ের পরিচালনা, সলিল চৌধুরীর সুর, ঋত্বিক ঘটকের চিত্রনাট্য এবং অবশ্যই দিলীপ কুমারের অভিনয় এ সিনেমার অলঙ্কার। নাম ভূমিকায় অভিনয় করেছিলেন বৈজন্তীমালা।

গঙ্গা-যমুনা

গঙ্গা যমুনা সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

দুই দরিদ্র ভাইকে কেন্দ্র করে এই সিনেমার গল্প। একজনের নাম গঙ্গা, অপরজন যমুনা। দুই ভাইয়ের চরিত্রে অভিনয় করেন যথাক্রমে দিলীপ কুমার ও নাসির খান। দিলীপ এই সিনেমায় ডাকাতের চরিত্রে অভিনয় করকেও তার ভাই ছিলেন একজন পুলিশ কর্মকর্তা। দুই ভাইয়ের এই দ্বন্দ্বই ছিল সিনেমার শক্তিশালী দিক। পরে এই ঘরানায় তৈরি হয়েছে আরও অনেক ছবি।

 

Comments