কবি শ্রীজাতের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ

​পশ্চিমবঙ্গের জনপ্রিয় কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনেছে একটি হিন্দুত্ববাদি সংগঠন। পশ্চিমবঙ্গ পুলিশের সাইবার ক্রাইম শাখায় লিখিতভাবে তার বিরুদ্ধে অভিযোগ করেন ‘হিন্দু সংহতি’র এক সদস্য।
বিশ্ব কবিতা দিবসের প্রাক্কালে কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তোলা হলো। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের জনপ্রিয় কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনেছে একটি হিন্দুত্ববাদি সংগঠন। পশ্চিমবঙ্গ পুলিশের সাইবার ক্রাইম শাখায় লিখিতভাবে তার বিরুদ্ধে অভিযোগ করেন ‘হিন্দু সংহতি’র এক সদস্য। সংগঠনটি নিজেদের ‘অরাজনৈতিক’ বলে পরিচয় দেয়।

অভিযোগে বলা হয়, ১৯ মার্চ ফেসবুকে ‘অভিশাপ’ নামের একটি কবিতায় কুরুচিপূর্ণ শব্দ ব্যবহারের মাধ্যমে তিনি ‘ধর্মীয় ভাবমানসে চরম আঘাত’ দিয়েছেন।

অভিযোগ উড়িয়ে দিয়ে শ্রীজাত সাংবাদিকদের বলেছেন, ‘বহু কাল থেকেই লেখকের লেখা থামানোর চেষ্টা জারি আছে তেমনি লেখকরাও তার স্বাধীনতায় এগিয়ে যাওয়ার লড়াইটাও অব্যাহত রেখেছেন। আমার কাজ লেখা আমি লিখে যাবো, যাদের কাজ বাধা দেওয়ার দেবেন। ভারতবর্ষে বেশ কয়েক বছর ধরে ধর্মীয় অসুহিষ্ণুতা দেখা গিয়েছে। এটা এখন খুবই ঠুনকো বিষয়।’

প্রসঙ্গত আজ বিশ্ব কবিতা দিবস। আর এমন দিবসের ঠিক কয়েক ঘণ্টা আগে কবিতার মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ তোলা হলো শ্রীজাতের বিরুদ্ধে।

কবিতা ছাড়াও বেশ কিছু জনপ্রিয় গানের রচয়িতাও শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। আনন্দ পুরস্কার ছাড়াও তার ঝুলিতে রয়েছে কয়েক ডজন সম্মান।

Comments