চাঁদপুরে ৬ হাজার গাছ কেটে ফেলার অভিযোগে প্রধান শিক্ষক গ্রেফতার

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের জমির প্রায় ছয় হাজার মেহগনি গাছ কেটে ফেলার অভিযোগে স্থানীয় শোল্লা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক মো আরিফুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ।
পানি উন্নয়ন বোর্ডের জমির কেটে ফেলা মেহগনি গাছ। ছবি: স্টার

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের জমির প্রায় ছয় হাজার মেহগনি গাছ কেটে ফেলার অভিযোগে স্থানীয় শোল্লা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ।

ফরিদগঞ্জ থানার ওসি শাহ আলম বলেন, শোল্লা গ্রামের মো নাছিরুল ইসলাম চৌধুরী নামের এক ব্যক্তি ২০১২ সালের ১২ এপ্রিল পানি উন্নয়ন বোর্ড (পাউবো) থেকে ৮১ শতাংশ জমি ইজারা নেন। বনায়নের শর্তে সাত বছরের জন্য এই ইজারা পান তিনি। পরে সেখানে তিনি ছয় হাজার মেহগনির চারা রোপণ করেন। এতদিনে গাছগুলো ১৫-২০ হাত লম্বা ও ৩-৪ ইঞ্চি মোট হয়ে উঠেছিল।

কিন্তু এই জমিকে স্কুলের মাঠ বানাতে ২৩ মার্চ বিকেলে প্রধান শিক্ষক মো আরিফুর রহমানের নির্দেশে শতাধিক ব্যক্তি গাছগুলো কেটে ফেলেন বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, লিজের শর্তানুযায়ী স্থানীয় ভূমিহীন ও বনায়নে আগ্রহী ব্যক্তিদের নিয়ে ১৫ সদস্যের একটি কমিটি করা হয়। কিন্তু ওই কমিটি ও লিজ গ্রহণকারী নাছিরুল ইসলাম চৌধুরীর মধ্যে কোন্দল তৈরি হয়। কোন্দলের জের ধরে গাছগুলো কেটে ফেলা হয়।

এ ঘটনায় গত ২৪ মার্চ চাঁদপুর পাউবোর পক্ষ থেকে ফরিদগঞ্জ থানায় একটি মামলা করা হয়। মামলার প্রেক্ষিতে স্কুলের প্রধান শিক্ষককে গ্রেফতার করে আজ আদালতে প্রেরণ করে পুলিশ।

Comments