উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ চলছে

ভোট গ্রহণ চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত
উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ চলছে
নরসিংদী শহরের ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারী উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র। ছবি: স্টার

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে মোট ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ বুধবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত।

রাজনৈতিক দলগুলো প্রার্থী না দেওয়ায় স্বতন্ত্র প্রার্থীদের মধ্যেই ভোটের লড়াই হবে, যাদের বেশিরভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগের।

প্রথম ধাপে ১৩৯ উপজেলার মধ্যে ২২টিতে ইভিএম এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হবে।

এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮জন প্রার্থী ইতিমধ্যে বিনা-প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হয়েছেন।

হাতিয়া, মুন্সিগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিবচর এই পাঁচটি উপজেলার সব পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হয়েছেন। অর্থাৎ এই পাঁচ উপজেলায় কোনো পদেই ভোটের প্রয়োজন পড়ছে না। এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানে তিনটি উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি।

ভোটের পরিবেশ শান্ত রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। 

প্রথম ধাপে ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

বিএনপিসহ অনেক দল ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের মতো নির্বাচন থেকে দূরে থাকছে। বিএনপির দাবি, অবাধ ও সুষ্ঠুভাবে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত করতে বর্তমান নির্বাচন কমিশন সক্ষম নয়।

তবে বিএনপির সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে আজকের নির্বাচনে বিএনপির অন্তত ৬৪ জন নেতা প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

Comments