ট্রাম্পের সমালোচনা করা গণমাধ্যমের সাংবাদিকদের হোয়াইট হাউজে ঢুকতে বাধা

যুক্তরাষ্ট্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ গণমাধ্যমের সাংবাদিকদের হোয়াইট হাউজে প্রেস ব্রিফিংয়ে ঢুকতে বাধা দেওয়া হয়েছে। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে গণমাধ্যমগুলো।
সিএনএন, নিউইয়র্ক টাইমসের মত গণমাধ্যমের সাংবাদিকদের হওয়াইট হাউজে ঢুকতে বাধা দেওয়ায় সংবাদ সম্মেলন বর্জন করে বেরিয়ে যান বেশ কয়েকজন। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ গণমাধ্যমের সাংবাদিকদের হোয়াইট হাউজে প্রেস ব্রিফিংয়ে ঢুকতে বাধা দেওয়া হয়েছে। এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে গণমাধ্যমগুলো।

গত শুক্রবার হোয়াইট হাউজের প্রেস সচিবের নিয়মিত ব্রিফিংয়ে সিএনএন, দ্য নিউইয়র্ক টাইমস, পলিটিকো, লস অ্যাঞ্জেলেস টাইমস ও বাজফিডের সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয়নি। প্রেসিডেন্টের বিভিন্ন সিদ্ধান্তের সমালোচনা করে সংবাদ প্রকাশ করায় প্রায় নিয়ম করে এই গণমাধ্যমগুলোর বিরোধিতা করে বক্তব্য দেন ট্রাম্প।

তবে নির্দিষ্ট কিছু গণমাধ্যমের সাংবাদিকদের ঢুকতে না দেওয়ার কোন ব্যাখ্যা দেয়নি হোয়াইট হাউজ।

গতকালের প্রেস ব্রিফিংয়ে রয়টার্স, ব্লুমবার্গ ও সিবিএসের মত বেছে বেছে মাত্র ১০টি গণমাধ্যমকে ঢুকতে দেওয়া হয়।

গত শুক্রবার ডোনাল্ড ট্রাম্প রক্ষণশীল রাজনৈতিক কর্মীদের এক সমাবেশে “মিথ্যা খবর” ছড়ানোর জন্য গণমাধ্যমের সমালোচনা করেন। এমনকি গণমাধ্যমকে যুক্তরাষ্ট্রের “জনগণের শত্রু” হিসেবে আখ্যায়িত করেন করেন তিনি।

এর আগে ক্যামেরার সামনে হোয়াইট হাউজের ব্রিফিং করা হলেও সর্বশেষ ব্রিফিংয়ে কোন ক্যামেরা ঢুকতে দেওয়া হয়নি। এর যুক্তি হিসেবে কর্মকর্তারা বলেন, “প্রতিদিন আমাদের ক্যামেরার সামনে সবকিছু করতে হবে এর কোন মানে নেই।”

বিশেষ কিছু গণমাধ্যমের সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয়নি বিষয়টি জানার পর অ্যাসোসিয়েটেড প্রেস ও টাইম ম্যাগাজিনের সাংবাদিকরা ব্রিফিং বর্জন করে হোয়াইট হাউজ থেকে বেরিয়ে আসেন।

Click here to read the English version of this news

Comments