অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির আলোচনায় নেই অর্থনৈতিক পরিস্থিতি

দীর্ঘ পাঁচ মাস পর বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। তবে এই বৈঠকে দেশের অর্থনীতির চলমান অস্থিরতা নিয়ে কোনো আলোচনা হয়নি। বৈঠকে শুধু একটি বিলের ওপর আলোচনা হয়েছে।
সংসদ ভবন
ফাইল ফটো

দীর্ঘ পাঁচ মাস পর বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। তবে এই বৈঠকে দেশের অর্থনীতির চলমান অস্থিরতা নিয়ে কোনো আলোচনা হয়নি। বৈঠকে শুধু একটি বিলের ওপর আলোচনা হয়েছে।

জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধিতে সংসদীয় কমিটির মাসে অন্তত একটি বৈঠক করার বাধ্যবাধকতা আছে। কিন্তু ৫ মাস কোনো বৈঠক করেনি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গত বছরের ২৬ ডিসেম্বরের পর গতকাল এই কমিটির বৈঠক হয়।

এর মধ্যে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে নতুন সংকট তৈরি করেছে, যার প্রভাব দেশেও পড়েছে। ডলারের বিপরীতে টাকার মান দফায় দফায় কমানো হয়েছে, রিজার্ভ আগের চেয়ে কমেছে। আমদানি ব্যয় বেড়ে যাওয়াসহ অর্থনীতির সম্ভাব্য সংকট নিয়ে নানামুখী আলোচনা চললেও অর্থ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কোনো আলোচনা হয়নি।

কমিটির আজকের বৈঠকের আলোচ্যসূচিতে এ বিষয়টি ছিল না। সংসদীয় কমিটির আজকের বৈঠকের আলোচ্যসূচিতে ছিল, গত বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ, 'পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল' পরীক্ষাকরণ ও বিবিধ।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে শুধু বিল নিয়ে আলোচনা হয়েছে। এর বাইরে বর্তমান পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী সাংবদিকদের কোনো বক্তব্য দিতে রাজি হননি। সাংবাদিকেরা বক্তব্য জানতে এই কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, তিনি কিছু বলতে চান না। বৈঠকে আলোচনার বিষয়ে বলার এখতেয়ার কমিটির সভাপতির। 

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, 'বৈঠকে ''পেমেন্ট এ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল, ২০২২'' এর উপর আলোচনা করা হয়। পরবর্তী বৈঠকে অধিকতর পর্যালোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।'

জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী, মন্ত্রণালয়ভিত্তিক সংসদীয় কমিটির কাজ সংসদ থেকে পাঠানো যে কোনো বিল বা বিষয় পরীক্ষা করা এবং কমিটির আওতাধীন মন্ত্রণালয়ের কাজ পর্যালোচনা করা। মন্ত্রণালয়ের কাজ বা অনিয়ম ও গুরুতর অভিযোগ তদন্ত করা এবং কমিটি যথোপযুক্ত মনে করলে কমিটির আওতাধীন যে কোনো বিষয় সম্পর্কে পরীক্ষা করা ও সুপারিশ করা।

সংসদ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, সংসদীয় কমিটি মানুষের ও দেশের নানা সমস্যা নিয়ে আলোচনার পাশাপাশি মন্ত্রণালয়কে কার্যকর সুপারিশ করতে পারে, দিকনির্দেশনা পেতে পারে। পাশাপাশি মন্ত্রণালয়ের কার্যক্রম বা নীতিনির্ধারণী সিদ্ধান্তে কোনো ভুলত্রুটি থাকলে সংসদীয় কমিটি সেটিও চিহ্নিত করতে পারে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বাজার নিয়ন্ত্রণ ও অর্থনীতিতে এক ধরনের অস্থিরতা চললেও সংসদীয় কমিটি নীরব থেকে দায়িত্ব এড়িয়ে যাচ্ছে।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মো. আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী এবং আহমেদ ফিরোজ কবির বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশ নেন ফখরুল ইমাম।

Comments