কৃষিক্ষেত্রে অবদানে ‘এআইপি’ সম্মাননা পেলেন ১৩ জন

দেশে প্রথমবারের মতো ১৩ জনকে ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা এআইপি’ সম্মাননা দিয়েছে কৃষি মন্ত্রণালয়। আজ বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক তাদের হাতে এ সম্মাননা তুলে দেন।
এআইপি
কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন। ছবি:সংগৃহীত

দেশে প্রথমবারের মতো ১৩ জনকে 'কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা এআইপি' সম্মাননা দিয়েছে কৃষি মন্ত্রণালয়। আজ বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক তাদের হাতে এ সম্মাননা তুলে দেন।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, 'দেশের কৃষির সাফল্যের অন্যতম কারিগর দেশের কৃষক, কৃষিবিজ্ঞানী, উদ্যোক্তা, উৎপাদনকারী, খামারিসহ কৃষির সঙ্গে সম্পৃক্তদেরকে প্রতি বছর সম্মাননা জানানোর উদ্যোগ এই এআইপি সম্মাননা। এ সম্মাননা প্রবর্তন কৃষিখাতে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। এর ফলে কৃষি পেশার মর্যাদা আরও বৃদ্ধি পাবে।'

মন্ত্রী বলেন, 'এআইপি সম্মাননা দিয়ে আমরা কৃষকসহ কৃষির সঙ্গে সম্পৃক্তদের সম্মানিত করেছি, নিজেকে সম্মানিত করেছি এবং সেই সঙ্গে জাতিকেও সম্মানিত করেছি। আগামী দিনের কৃষিকে আমরা বাণিজ্যিক ও সম্মানজনক পেশা হিসাবে উন্নীত করতে চাই। কৃষিতে শিক্ষিত, মেধাবী ও সৃজনশীল তরুণদের আকৃষ্ট করতে চাই। এ সম্মাননা এক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম হবে।'

কৃষি উদ্ভাবন জাত বা প্রযুক্তি ক্যাটাগরিতে ৪ জন, কৃষি উৎপাদন বা বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প ক্যাটাগরিতে ৬ জন, স্বীকৃত বা সরকারি রেজিস্ট্রিকৃত কৃষি ফসল, মৎস্য, প্রাণিসম্পদ, বনজসম্পদ, উপখাতভুক্ত সংগঠন ক্যাটাগরিতে ১ জন, বঙ্গবন্ধু কৃষি পুরস্কার স্বর্ণপদক ১ জনসহ মোট ১৩ জনকে এ সম্মাননা দেওয়া হলেন।

সম্মাননাপ্রাপ্তরা হলেন-অধ্যাপক ড. লুৎফুল হাসান, আতাউস সোপান মালিক, সৈয়দ আব্দুল মতিন, আলীমুছ ছাদাত চৌধুরী, মো. সেলিম রেজা, মো. মেহেদী আহসান উল্লাহ চৌধুরী, মো. মাহফুজুর রহমান, মো. বদরুল হায়দার বেপারী, মো. শাহবাজ হোসেন খান, মো. সামছুদ্দিন, মো. জাহাঙ্গীর আলম শাহ, মোছা. নুরুন্নাহার বেগম ও মো. শাহজাহান আলী বাদশা।

কৃষি খাত থেকে এ ধরনের জাতীয় স্বীকৃতি পাওয়ায় অভিভূত ও আবেগে আপ্লুত হয়েছেন সম্মাননাপ্রাপ্তরা।

বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্ত বিভাগে এআইপি সম্মাননা প্রাপ্ত নুরুন্নাহার বেগম বলেন, 'কৃষিকাজ করে এত বড় সম্মান পাওয়া যাবে আমরা ভাবিনি। এ সম্মাননা অনেক বড় পাওয়া। মাটিকে ঘুষ দেওয়া লাগে না। পরিশ্রম করলে মাটি আমাদের সঙ্গে কথা বলে।'

এআইপি সম্মাননাপ্রাপ্ত বিছমিল্লাহ মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র ও খামারের মো. সামছুদ্দিন কালু বলেন, 'মাছের ব্যবসা শুরু করার সময় মানসম্মানের ভয়ে অনেকে আমার সঙ্গে ব্যবসায় আসেনি। আর আজ আমার মতো একজন মাছচাষিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এআইপি সম্মানে ভূষিত করেছেন। এটি বাংলাদেশের জন্য একটি দৃষ্টান্ত।'

দেশে কৃষির সাফল্যের অন্যতম কারিগর কৃষক, কৃষি বিজ্ঞানী, উদ্যোক্তা, উৎপাদনকারী, খামারিসহ কৃষির সঙ্গে সম্পৃক্তদের প্রতি বছর সম্মাননা জানাতে ও তাদের উৎসাহিত করতে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা দিতে ২০১৯ সালে এআইপি নীতিমালা প্রণয়ন করে সরকার।

পুরস্কারপ্রাপ্তরা এক বছরের মেয়াদে সচিবালয়ে ঢোকার পাস, রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ, বিমান ও রেলের টিকিটে অগ্রাধিকার এবং নিজে ও পরিবারের সদস্যদের সরকারি হাসপাতালে চিকিৎসায় কেবিনে অগ্রাধিকার পাবেন।

Comments