বাজেটে কৃষি খাতে বরাদ্দ কমে ৪.৬৪ শতাংশ

কৃষি খাতে বাজেট বরাদ্দ আগামী অর্থবছরে টাকার অঙ্কে বাড়লেও খাতওয়ারি বরাদ্দের নিরিখে এবার এই খাতে বরাদ্দ শতকরা দশমিক ৩৩ ভাগ কমেছে।
জাতীয় বাজেট ২০২৩-২৪ : কৃষি
স্টার ডিজিটাল গ্রাফিক্স

কৃষি খাতে বাজেট বরাদ্দ আগামী অর্থবছরে টাকার অঙ্কে বাড়লেও খাতওয়ারি বরাদ্দের নিরিখে এবার এই খাতে বরাদ্দ শতকরা দশমিক ৩৩ ভাগ কমেছে।

আগামী অর্থবছরে কৃষি খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৫ হাজার ৩৭৪ কোটি টাকা যা মোট বাজেটের শতকরা ৪ দশমিক ৬৪ শতাংশ। চলতি অর্থবছরে এই বরাদ্দ ছিল ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা যা মোট বাজেটের ৪ দশমিক ৯৭ শতাংশ।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায়, কৃষি উৎপাদন বাড়ানোর জন্য নতুন কোনো পরিকল্পনার কথা বলেননি। তবে আগামী অর্থবছরেও সেচের বিদ্যুৎ বিলে ২০ শতাংশ রেয়াত দেওয়া হয়েছে।

আগামী অর্থবছরেও হাওর এলাকার কৃষকদের জন্য শতকরা ৭০ ভাগ এবং অন্য এলাকার কৃষকদের জন্য ৫০ ভাগ সহায়তা দিয়ে ৫১ হাজার ৩০০টি কৃষি যন্ত্র সরবরাহ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

নতুন অর্থবছরে কৃষিতে ভর্তুকি বাড়ানো না হলেও কৃষি উপকরণ সহায়তা কার্ডের আওতায় ২ কোটি কৃষককে আনার কথা বলেছেন অর্থমন্ত্রী। সব কৃষককেই স্মার্ট কার্ড দেওয়ার উদ্যোগের কথা বলা হয়েছে।

বাজেট প্রস্তাবে ব্যবসা বাণিজ্য সহজীকরণ ও উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে কৃষি কাজে ব্যবহৃত রাইস ট্রান্সপ্লান্টার, সকল প্রকার স্পেয়ার মেশিন এবং পটেটো প্লান্টার আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি প্রস্তাব করা হয়েছে।

সার, বীজ, কীটনাশকসহ কৃষি উপকরণ আমদানিতে শুল্ক হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

বাজেট প্রস্তাবে বলা হয়েছে বাংলাদেশের পাহাড়ি অঞ্চলে কাজুবাদাম উৎপাদিত হচ্ছে এবং সেখানে কাজুবাদাম প্রক্রিয়াজাতকরণের কারখানা গড়ে উঠেছে। স্থানীয় শিল্প রক্ষায় কাজুবাদাম আমদানিতে কর হার ১৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৪৩ শতাংশে বৃদ্ধি করা হয়েছে।

Comments