পর্তুগালে নতুন চ্যান্সেরি ভবন উদ্বোধন

পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাসের নতুন চ্যান্সেরি ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
ছবি: সংগৃহীত

পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাসের নতুন চ্যান্সেরি ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত আলভারো মেন্ডোনসা ই মোরা বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ভবনের দেওয়ালে ম্যুরাল প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটি সেক্রেটারি রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানসহ পর্তুগাল সরকারের কর্মকর্তা, প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আব্দুল মোমেন বলেন, এই দূতাবাস ভবনটি একটি রূপান্তরিত বাংলাদেশের প্রতীক। বাংলাদেশ গত বছর স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করেছে এবং জাতীয় উন্নয়নের আকাঙ্ক্ষা পূরণে কূটনীতিকে এগিয়ে নেওয়ার মাধ্যমে বৈশ্বিক উপস্থিতি উন্নত করতে প্রস্তুত।

তিনি বলেন, এই ভবনটি কেবল একটি নির্মাণ নয়, বরং পর্তুগালের কাছে আমাদের বার্তা বহন করে যে, আমরা আমাদের ইতিহাসকে মূল্যবান মনে করি।

রাষ্ট্রদূত তারিক আহসান বলেন, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও জনসাধারণের কূটনীতিক কার্যক্রম বৃদ্ধির কারণে কাজের চাপ বাড়ায় স্থায়ী দূতাবাস ভবন দীর্ঘদিনের দাবি ছিল।

রাষ্ট্রদূত আলভারো মেন্ডোনসা ই মুরা এই ঐতিহাসিক মুহূর্তে পর্তুগালে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অভিনন্দন জানান।

Comments