বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর আনারস উপহার

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ৭৫০ কেজি আনারস পাঠিয়েছেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা।
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক সমন্বিত চেকপোস্টের শূন্য রেখায় আনারস হস্তান্তর। ছবি: সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ৭৫০ কেজি আনারস পাঠিয়েছেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা।

ত্রিপুরার উদ্যানতত্ত্ব বিভাগের সহকারী পরিচালক ড. দীপক বৈদ্য চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনের এটাশে মনিষ সিংয়ের কাছে আনারসগুলো হস্তান্তর করেন।

আজ বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক সমন্বিত চেকপোস্টের শূন্য রেখায় ১০০টি কার্টনে মোট ৬০০টি আনারস হস্তান্তর করা হয়।

ডা. মানিক সাহা মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে এই প্রথম এত বিপুল পরিমাণ আনারস উপহার হিসেবে পাঠানো হলো।

বাংলাদেশের প্রধানমন্ত্রী 'আম্রপালি' আম পাঠানোর ৩ সপ্তাহ পর ত্রিপুরা রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রাজ্য ফল হিসেবে 'কিউ' জাতের আনারস উপহার হিসেবে পাঠানো হলো।

ত্রিপুরার উদ্যানতত্ত্ব বিভাগের কর্মকর্তা ডা. দীপক বৈদ্য দ্য ডেইলি স্টারকে বলেন, 'কিউ জাতের আনারস ত্রিপুরার অভ্যন্তরীণ বাজারে খুবই জনপ্রিয়। এই আনারস দুবাই ও কাতারে রপ্তানি করা হয়েছে এবং খুব ভাল সাড়া পাওয়া গেছে।'

উপহার হিসেবে পাঠানো প্রতিটি আনারসের ওজন সোয়া ১ কেজি বলে জানান তিনি।

বাংলাদেশে বাণিজ্যিকভাবে আনারস রপ্তানির বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে কি না, জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, 'এর আগে আনুষ্ঠানিকভাবে এই জাতের আনারস বাংলাদেশে রপ্তানি করা হয়েছিল। কিন্তু বাংলাদেশে নিজস্ব আনারস চাষের আগ্রহের কারণে ২০১৮ সালের পরে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়।'

উপহারের এই আনারস ঢাকায় ভারতীয় হাইকমিশনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন ভারতীয় সহকারী হাইকমিশনের এটাশে মনিষ সিং।

এর আগে গত ২০ জুন ত্রিপুরার মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার জন্য ৮০০ কেজি আম্রপালি জাতের আম উপহার দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Comments