বাংলাদেশ

বিদেশি কর্মীদের জন্য দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা

মার্সার কস্ট অফ লিভিং সার্ভে ২০২২ অনুসারে, বিদেশি কর্মীদের জন্য দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা।
ছবি: পলাশ খান

মার্সার কস্ট অফ লিভিং সার্ভে ২০২২ অনুসারে, বিদেশি কর্মীদের জন্য দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা।

বুধবার (২৯ জুন) প্রকাশিত মার্সারের সমীক্ষা অনুসারে, আন্তর্জাতিক কর্মীদের জীবনযাত্রার ব্যয়ের ক্ষেত্রে বাংলাদেশের রাজধানী প্রতিবেশি দেশ ভারতের মুম্বাই ও নয়াদিল্লির চেয়েও বেশি ব্যয়বহুল।  

বিদেশি কর্মীদের ব্যয়ের হিসেবে করা বিশ্বের ২২৭টি শহরের তালিকায় ঢাকা আছে ৯৮তম স্থানে। দক্ষিণ এশিয়ার অন্য কোনো শহর এ তালিকার শীর্ষ ১০০ তে নেই।

ভারতের শহর মুম্বাই তালিকার ১২৭তম স্থানে আছে। তালিকায় মোট ৭টি ভারতীয় শহর স্থান পেয়েছে। পাকিস্তানের ২ শহর করাচি ২২৩তম ও ইসলামাবাদ ২২৪তম অবস্থানে আছে। অর্থাৎ তালিকায় বিদেশি কর্মীদের জন্য সবচেয়ে কম ব্যয়বহুল শহরগুলোর ২টি এই ২ শহর।

তালিকায় কানাডার শহর ভ্যানকুভার ১০৮তম, মালয়েশিয়ার কুয়ালালামপুর ১৮১ তম, সৌদি আরবের জেদ্দা ১১১তম এবং কাতারের দোহা ১৩৩তম স্থানে আছে। অর্থাৎ বিদেশি কর্মীদের জীবনযাত্রার ক্ষেত্রে ঢাকা বিশ্বের এই উন্নত শহরগুলোর চেয়েও বেশি ব্যয়বহুল।

মার্সার কস্ট অফ লিভিং সার্ভে ২০২২ অনুসারে, আন্তর্জাতিক কর্মীদের জীবনযাত্রার ক্ষেত্রে হংকং সবচেয়ে বেশি ব্যয়বহুল। এরপর দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে সুইজার‌ল্যন্ডের জুরিখ ও জেনেভা শহর। এ তালিকায় সবার শেষে ২২৭ তম অবস্থানে আছে তুরস্কের আঙ্কারা।

ইউটিলিটি, পরিবহন, আবাসন, পোশাক, খাদ্য, বিনোদনসহ ২০০টিরও বেশি পণ্য ও পরিষেবার তুলনামূলক ব্যয় পরিমাপ করে এই তালিকা তৈরি করা হয়েছে। 

 

Comments