বুলেট বা ভারী বস্তুর আঘাতে শিশু আশার মৃত্যু হয়েছে: ফরেনসিক চিকিৎসক

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় গতকাল বুধবার নির্বাচন পরবর্তী সহিংসতায় বুলেট বা ভারী বস্তুর আঘাতে শিশুটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ফরেনসিক চিকিৎসক।
ঠাকুরগাঁও
স্টার অনলাইন গ্রাফিক্স

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় গতকাল বুধবার নির্বাচন পরবর্তী সহিংসতায় বুলেট বা ভারী বস্তুর আঘাতে শিশুটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ফরেনসিক চিকিৎসক।

আজ বৃহস্পতিবার সকালে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিহত শিশুটির ময়নাতদন্ত হয়।

ময়নাতদন্ত শেষে মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. হাবিবুর রহমান ডেইলি স্টারকে জানান, শিশুটির মাথায় আঘাত ছিল। এটি লোহার রডের আঘাতেও হতে পারে, বুলেটের আঘাতেও হতে পারে। খুলির একটি অংশ পাওয়া যায়নি।

গুলিবিদ্ধ হয়ে শিশুটির মৃত্যু হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'এটি বলা যাবে না। গুলির খোসা পাওয়া গেলে আমরা বলতে পারতাম গুলির আঘাতে মৃত্যু হয়েছে।'

গতকাল বিকেলে উপজেলার বাচোর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের ফলাফল ঘোষণার সময় ভি এস জুনিয়র হাইস্কুল ভোটকেন্দ্রে উত্তেজনা তৈরি হয়। সন্ধ্যা ৬টার দিকে উত্তেজিত জনতা ওই এলাকায় অবস্থান করা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোঁড়ে। সে সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ২ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে ৪ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে।

সংঘর্ষের সময় পুলিশের গুলিতে শিশুটির মৃত্যু হয়েছে দাবি করে রাত পর্যন্ত কয়েকশ গ্রামবাসী রানীশংকৈল থানার সামনে বিক্ষোভ করে।

স্থানীয়দের দাবি, ওই ভোটকেন্দ্রের কাছে এক নারীর কোলে ছিল শিশুটি। ফলাফল ঘোষণার পর পরাজিত সদস্য প্রার্থীর উত্তেজিত সমর্থকদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ছুঁড়লে, শিশুটি মাথায় গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যায়।

শিশুটির বাবা মিরডাঙ্গী গ্রামের বাসিন্দা মোহাম্মদ বাদশা ডেইলি স্টারকে বলেন, 'আমি স্ত্রীকে নিয়ে ভোট দিতে গিয়েছিলাম। স্ত্রীর কোলে ছিল মেয়ে। সংঘর্ষের সময় আমরা ভোটকেন্দ্রের কাছেই ছিলাম।'

'আমি কিছুক্ষণের জন্য স্ত্রীর কাছ থেকে দূরে ছিলাম। পুলিশ গুলি ছোঁড়ার পরপর তাদের কাছে গিয়ে দেখি আমার মেয়ের মাথায় আঘাত লেগেছে,' বলেন তিনি।

এ ঘটনার পর বুধবার দিবাগত রাত ২টার দিকে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান রানীশংকৈল উপজেলায় যান এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করেন।

কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জানতে চাইলে ঠাকুরগাঁওয়ের সহকারী পুলিশ সুপার তোফাজ্জল হোসেন মোবাইল ফোনে ডেইলি স্টারকে বলেন, 'ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে এ ঘটনায় রানীশংকৈল থানায় মামলা করা হবে।'

Comments