ঈদে সড়কের জন্য কোথাও যানজট হয়নি: কাদের

এবার ঈদুল আজহায় ব্যবস্থাপনার কিছু ত্রুটির কারণে যানজট হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
quader.jpg
ছবি: সংগৃহীত

এবার ঈদুল আজহায় ব্যবস্থাপনার কিছু ত্রুটির কারণে যানজট হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, এবারকার ঈদে সড়কের অবস্থা বাংলাদেশের সব জায়গায় ভালো ছিল। সড়কের জন্য কোথাও যানজট হয়নি। যানজট যেখানে হয়েছে সেটা হয়েছে ব্যবস্থাপনার কিছু ত্রুটির কারণে। সমন্বয়ের অভাব, ব্যবস্থাপনায় কিছু ত্রুটি রয়েছে। একটা রুটে প্রবলেমটা বেশি হয়েছে—উত্তর জনপদ। হওয়ার কথা ছিল না, কেননা আমাদের সিক্স লেন রোড অলরেডি হয়ে গেছে।

আমরা আশা করছি, মেট্রোরেল সিক্স লেন ডিসেম্বরের মধ্যে উদ্বোধন হবে। বঙ্গবন্ধু সেতুর ওপর এক দিনে ৪৩টি দুর্ঘটনা ঘটেছে। পদ্মা সেতুর ব্যাপার হচ্ছে, সেখানে কোনো গাড়ি যদি অ্যাক্সিডেন্ট হয় সেই গাড়িটা সরানোর জায়গা আছে পাশে কিন্তু বঙ্গবন্ধু সেতুতে সেই জায়গাটা নেই। সেখানে সামনেরগুলো সরিয়ে গাড়ি সরাতে হয়। অনেকগুলো নষ্ট হয়েছিল, সেই কারণে আমরা খুবই চাপের মধ্যে ছিলাম। অনেক জায়গায় দুর্ঘটনা গাড়িকে ধীরগতির মুখে ঠেলে দিয়েছে। যে কারণে কিছু কিছু সমস্যা হয়েছে। সার্বিকভাবে অন্যান্য রুটে সারা দেশে ভালো ছিল, বলেন তিনি।

ওবায়দুল কাদের আরও বলেন, বিজিএমইএ-বিকেএমইএকে বারবার অনুরোধ করেছি পর্যায়ক্রমে ছুটি দেওয়ার জন্য। বৃহস্পতিবার ও শুক্রবার চন্দ্রা-নবীনগর এলাকায় যানজট হয়েছে—হঠাৎ করে পোশাক শ্রমিকদের একসঙ্গে ছেড়ে দেওয়া হয়েছে, যেটা পর্যায়ক্রমে করার কথা ছিল। সেটা তারা করেনি বা করতে পারেনি।

সেতুমন্ত্রী বলেন, সবার সিদ্ধান্ত ছিল সরকারের পক্ষ থেকে মোটরসাইকেল নিয়ন্ত্রণ করা। কিছু কিছু অ্যালাউ করা হয়েছে আবার কিছু কিছু আদেশ লঙ্ঘন করে হাইওয়েতে এসেছে। আসলে মোটরসাইকেল, যে যানগুলো ছোট ছোট বিশেষত ৩ চাকার; এগুলো নিয়ন্ত্রণ না হলে সমস্যার সৃষ্টি হয়।

Comments