চট্টগ্রামে যুবলীগের আসন্ন কাউন্সিল নিয়ে ব্যস্ত নেতাকর্মীরা

চট্টগ্রামে চলতি মাসের শেষদিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী যুবলীগের দীর্ঘ প্রত্যাশিত কাউন্সিল। এ কাউন্সিলকে ঘিরে মহানগরীর যুবলীগের ৩টি সাংগঠনিক ইউনিটের নেতাকর্মীরা ব্যস্ত সময় পার করছেন।
চট্টগ্রাম
স্টার অনলাইন গ্রাফিক্স

চট্টগ্রামে চলতি মাসের শেষদিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী যুবলীগের দীর্ঘ প্রত্যাশিত কাউন্সিল। এ কাউন্সিলকে ঘিরে মহানগরীর যুবলীগের ৩টি সাংগঠনিক ইউনিটের নেতাকর্মীরা ব্যস্ত সময় পার করছেন।

যুবলীগের কেন্দ্রীয় কমিটি আগামী ২৮ মে চট্টগ্রাম দক্ষিণ জেলা ইউনিটের, ২৯ মে ট্টগ্রাম উত্তর জেলা ইউনিটের ও ৩০ মে চট্টগ্রাম নগর ইউনিটের কাউন্সিল অনুষ্ঠানের তারিখ ঘোষণা করেছে।

স্থানীয় যুবলীগ সূত্র জানায়, এ ঘোষণার পর থেকে চট্টগ্রামে যুবলীগের বেশ কয়েকজন পদপ্রত্যাশী নেতা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছেন।

বেশ কয়েকজন নেতা ইতোমধ্যে কেন্দ্রীয় নেতাদের কাছে তাদের বায়োডাটা জমা দিয়েছেন। যুবলীগের কয়েকজন সক্রিয় নেতা এবং বাংলাদেশ ছাত্রলীগের কয়েকজন সাবেক নেতা পদ পেতে তোরজোড় চালাচ্ছেন। 

এতে ওই ৩ সাংগঠনিক ইউনিটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের দৌড় খুবই কঠিন হবে বলে জানিয়েছে সূত্র।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বেশ কয়েকজন সাবেক নেতা, উত্তর চট্টগ্রামের ৫টি উপজেলা শাখার সাবেক ছাত্রলীগ নেতা এবং ওইসব উপজেলায় বর্তমান যুবলীগের অনেক নেতা যুবলীগের চট্টগ্রাম উত্তর জেলা ইউনিটের সভাপতি বা সাধারণ সম্পাদকের দায়িত্ব পেতে আগ্রহী।

নগর ইউনিটের পদের জন্য চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের একাধিক বর্তমান ও সাবেক নেতা, নগরীর বিভিন্ন কলেজের কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি ও জিএসরা কেন্দ্রে যোগাযোগ করছেন।

ওমর গণি এমইএস কলেজ কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি এবং চট্টগ্রাম সিটি ইউনিট যুবলীগের বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য ওয়াসিম উদ্দিন চৌধুরী তাদের একজন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, তিনি নগর ইউনিটের সাধারণ সম্পাদক পদের জন্য আগ্রহী এবং ইতোমধ্যে এই পদের জন্য সিভি জমা দিয়েছেন।

কেন তিনি নিজেকে এই পদের জন্য যোগ্য মনে করেন জানতে চাইলে ওয়াসিম বলেন, 'ছাত্রজীবন থেকেই রাজনীতি করছি। আমি নিজেকে একজন নিবেদিতপ্রাণ কর্মী মনে করি। তাই সাধারণ সম্পাদক পদের জন্য নিজেকে যোগ্য মনে করছি।'

ওয়াসিম বর্তমানে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ডের (পাহাড়তলী) কাউন্সিলর।

তিনি বলেন, 'আমি মনে করি নেতা হতে গেলে রাজনৈতিক শিক্ষা নেওয়া দরকার তা আমি দীর্ঘদিন মাঠের রাজনীতি করার মাধ্যমে শিখেছি।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি জানান, তিনিও নগর ইউনিট যুবলীগের সাধারণ সম্পাদক পদের জন্য আগ্রহী।

কেন নিজেকে এই পদের যোগ্য মনে করছেন জানতে চাইলে রনি বলেন, তিনি দীর্ঘদিন ধরে নগরীর ছাত্র রাজনীতিতে নেতৃত্ব দিয়েছেন এবং নগরীতে ছাত্রলীগের ব্যানারে শিক্ষার্থীদের দাবি আদায়ের আন্দোলনে জোর ভূমিকা পালন করেছেন।

'আমি এই নগরের সব নাগরিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলাম এবং আছি,  তাই আমি নিজেকে নগর ইউনিট যুবলীগের সাধারণ সম্পাদক পদের জন্য যোগ্য বলে মনে করি,' বলেন তিনি।

তিনি ইতোমধ্যে এই পদের জন্য সিভি জমা দিয়েছেন বলে জানিয়েছেন।

এর বাইরে কিছু বিপরীত চিত্রও আছে। 

সূত্র জানায়, আওয়ামী লীগের কমিটিতে অন্তর্ভুক্ত হতে আগ্রহী হওয়ায় ইউনিটগুলোর বর্তমান কমিটির অনেক নেতা আর যুবলীগে থাকতে চান না।   

চট্টগ্রাম মহানগর যুবলীগের বর্তমান আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু ও একই ইউনিটের যুগ্ম-আহ্বায়ক ফরিদ মাহমুদ আওয়ামী লীগের কমিটিতে যোগ দিতে আগ্রহী।

যোগাযোগ করা হলে বাচ্চু ডেইলি স্টারকে বলেন, 'আমি যুবলীগে থাকতে আগ্রহী নই। আমি মনে করি এখন আমার মাতৃসংগঠন আওয়ামী লীগে যোগদানের সময় এসেছে।'

'এর পেছনে অন্য কোনো কারণ নেই। ছাত্রজীবনে ছাত্রলীগ করেছি। এরপর যুবলীগের রাজনীতিতে শুরু করি। এখন আমি মনে করি, রাজনীতির স্বাভাবিক গতিপথ অনুযায়ী আমার এখন মাতৃসংগঠন আওয়ামী লীগে যোগ দেওয়া উচিত,' বলেন তিনি।

Comments