প্রহসনের নির্বাচনে যাবে না বিএনপি: ইকবাল হাসান মাহমুদ

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে করা ‘মকারি’র নির্বাচনে বিএনপি যাবে না বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু্।
জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইকবাল হাসান মাহমুদ টুকু। ছবি: সংগৃহীত

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে করা 'মকারি'র নির্বাচনে বিএনপি যাবে না বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু্।

আজ বুধবার সকালে শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, 'আগে একবার নির্বাচন করেছিলাম, আমরা গিয়েছিলাম, বিশ্বাস করে গিয়েছিলাম। সেখানে তারা দিনের ভোট রাত্রে শেষ করে দিয়েছে। আবার এখন ইভিএমের নিয়ম করছে। এখন আর রাতের বেলা সিল মারতে হবে না, ওখানে (ভোটকেন্দ্রে) বসে টিপেই সব ভোট দিয়ে দেবে। এরকম মকারির (প্রহসনের) মধ্যে আমরা যাব না।'

যতক্ষণ পর্যন্ত 'নিরপেক্ষ' সরকার না আসবে ততক্ষণ পর্যন্ত বিএনপি নির্বাচনে যাবে না মন্তব্য করে তিনি আরও বলেন, 'আমরা একটা গণতান্ত্রিক দল। গণতান্ত্রিক পরিবেশে বিএনপি নির্বাচন করতে চায়। বিএনপি দেখিয়ে দিয়েছে- কেয়ার টেকার সরকার করে বেগম খালেদা জিয়া পদত্যাগ করে পরাজয় বরণ করেছেন। ওটাকেই বলে গণতন্ত্র। সেই সাহস থাকলে এই সরকার আসুক, সাহস করে আসুক, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করুক। আমরা যদি পরাজিত হই, পরাজয় বরণ করব। আমাদের কথা খেলাটা ফেয়ার হতে হবে।'

৪ দিনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে নির্বাচন কমিশনের ভাবনার প্রসঙ্গে জানতে চাইলে দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, 'বাংলাদেশের জন্মের পর থেকে, তার আগের থেকে আমরা ১ দিনে নির্বাচন করেছি। এখন ইনি (প্রধান নির্বাচন কমিশনার) হাইব্রিড কিনা জানি না- ৪ দিনে কেন (নির্বাচন) করতে চান সেটাও জানি না।

'এর অর্থ হলো যে, আবার ওইগুলো (নির্বাচনের ফল) নিয়ে এসে ডিসি অফিসে রাখো। আর ডিসি অফিসকে কেউ বিশ্বাস করে না। সুতরাং এটা বাংলাদেশে হবে না।'

বিএনপি নির্বাচনে আসবে- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্য প্রসঙ্গে ইকবাল হাসান মাহমুদ বলেন, 'এক নম্বর হচ্ছে, ওবায়দুল কাদের কথার মূল্য বাংলাদেশের মানুষ দেয় কিনা আমার সন্দেহ আছে। দুই নম্বর হচ্ছে আমরা কি করব না করব- সেটা আমরাই ভালো জানি।'

জাতীয়তাবাদী যুব দলের নতুন কমিটির সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার নেতৃত্বে দলের নেতা-কর্মীদের নিয়ে ইকবাল হাসান মাহমুদ টুকু দলের প্রতিষ্ঠাতার কবরে ফুল দেন ও প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাতে অংশ নেন।

এই সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম, প্রমুখ।

Comments