বিদ্যুতের দাম বৃদ্ধির পায়তারা বন্ধ করুন: সিপিবি

বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বৃদ্ধির প্রক্রিয়ার খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করে একে গণবিরোধী ও সরকারের দায়িত্বহীন আচরণ হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির লোগো

বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বৃদ্ধির প্রক্রিয়ার খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করে একে গণবিরোধী ও সরকারের দায়িত্বহীন আচরণ হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

আজ বুধবার সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে এই দাম বৃদ্ধির পায়তারা বন্ধের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, 'বিদ্যুতের মুলা ঝুলিয়ে রেন্টাল, কুইক রেন্টালসহ অনেক অপ্রয়োজনীয় বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে খরচ বাড়ানো হয়েছে। দেশপ্রেমিক বিশেষজ্ঞ ও সাধারণ মানুষের কথা না শুনে এসব বিদ্যুৎকেন্দ্র বর্ধিত ও অহেতুক খরচের টাকা জনগণের পকেট থেকে তুলতে দাম বাড়ানোর প্রচেষ্টা চলছে।'

বিবৃতিতে বিদ্যুৎসহ জ্বালানি খাতের দুর্নীতি ও ভুল নীতির সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করে নেতৃবৃন্দ বলেন, 'সরকার ও কিছু ব্যক্তির ভুল নীতি ও দুর্নীতির দায় সাধারণ জনগণ নেবে না। ৫০ শতাংশের বেশি বিদ্যুৎকেন্দ্র অলস বসিয়ে রাখা হয়েছে। এজন্য হাজার হাজার কোটি টাকা খরচ করতে হচ্ছে। এমনকি সিস্টেম লসেই বছরে অপচয় হচ্ছে ৩ হাজার কোটি টাকা।'

বিবৃতিতে বলা হয়, 'সঠিক নীতি, সময়মতো রেন্টাল, কুইক রেন্টাল বন্ধ, দুর্নীতি, অহেতুক অপচয় ও সিস্টেম লস কমাতে পারলে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়টি আলোচনায়ই আসত না বরং দাম কমানো যেত।'

এতে আরও বলা হয়, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে মানুষ দিশেহারা। এ সময় বিদ্যুতের দাম বাড়লে অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া পড়বে। কৃষি, শিল্প উৎপাদন ও সেবা খাতে খরচ বাড়বে। নিত্যপণ্যের দাম আরও বাড়বে। মানুষের মাসিক খরচ বাড়বে, যা বহন করার সক্ষমতা সাধারণ মানুষের নেই।

বিবৃতিতে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া বন্ধ এবং অপ্রয়োজনীয় কেন্দ্র বন্ধ, কঠোর হাতে দুর্নীতি দমন ও সিস্টেম লস কমাতে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

Comments