যুক্তরাজ্য

একদিনে ১৪ মন্ত্রীর পদত্যাগ, পদ ছাড়বেন না বরিস জনসন

বুধবার যুক্তরাজ্যের ১৪ মন্ত্রী পদত্যাগ করেছেন, যা দেশটির ইতিহাসে একদিনে সর্বোচ্চ সংখ্যক মন্ত্রীর পদত্যাগের ঘটনা।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ছবি: সংগৃহীত

বুধবার যুক্তরাজ্যের ১৪ মন্ত্রী পদত্যাগ করেছেন, যা দেশটির ইতিহাসে একদিনে সর্বোচ্চ সংখ্যক মন্ত্রীর পদত্যাগের ঘটনা।

এর আগে ১৯৩২ সালে ১ দিনে সর্বোচ্চ ১১ জন ব্রিটিশ মন্ত্রী পদত্যাগ করেন।

এ তথ্য জানিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এতকিছুর পরও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন তার পদ ছাড়তে রাজি হচ্ছেন না।

তিনি জোর দিয়ে বলছেন, তার দেশ যেসব অতি গুরুত্বপূর্ণ সমস্যার মুখোমুখি হয়েছে, সেগুলো নিয়ে তিনি কাজ চালিয়ে যেতে চান।  

এ ছাড়া, আগাম নির্বাচন দেওয়ার কোনো কারণ নেই বলেও উল্লেখ করেছেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রীরা বুধবার বরিস জনসনের সরকারি বাসভবনে জড়ো হয়ে তাকে পদত্যাগ করতে বলেন। কিন্তু জনসন তার অবস্থানে অনড় থাকেন।

মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দেন জনসন সরকারের অর্থমন্ত্রী ঋষি সুনাক এবং স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। তাদের পদত্যাগের ঘোষণার পর প্রধানমন্ত্রী হিসেবে জনসনের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে একের পর এক মন্ত্রী পদত্যাগ করতে শুরু করেন। এখন পর্যন্ত সরকারের নানা পর্যায়ের ৩০ জনেরও বেশি পদত্যাগ করেছেন। 

তারা জানিয়েছেন, সাম্প্রতিক কিছু কেলেঙ্কারির ঘটনায় বরিস জনসনের প্রশাসন কলঙ্কিত হয়েছে এবং এ পরিস্থিতিতে তাদের পক্ষে সরকারের সঙ্গে থাকা সম্ভব হবে না।

গত কয়েক মাসে বরিসের নেতৃত্বে বিভিন্ন ভুল সিদ্ধান্ত ও কেলেঙ্কারির ঘটনা উন্মোচিত হয়েছে। ফলে দল ও দেশের নেতা হিসেবে তার ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়েছে। এ সময় পুলিশ তাকে করোনাভাইরাসের বিধিনিষেধ না মানার জন্য জরিমানা করে এবং ডাউনিং স্ট্রিটের (প্রধানমন্ত্রীর কার্যালয়) কর্মকর্তাদের নীতিমালা বহির্ভূত আচরণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

 

Comments