অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ২ লাখ ৮০ হাজার অভিবাসী শ্রমিক প্রয়োজন

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের প্রিমিয়ার আনাস্তাসিয়া প্যালাসজুক পার্লামেন্টকে জানিয়েছেন যে, তাদের অর্থনীতিতে এখন কর্মীর চেয়ে কাজ বেশি রয়েছে।
আনাস্তাসিয়া প্যালাসজুক
আনাস্তাসিয়া প্যালাসজুক। ছবি: এপি ফাইল ফটো

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের প্রিমিয়ার আনাস্তাসিয়া প্যালাসজুক পার্লামেন্টকে জানিয়েছেন যে, তাদের অর্থনীতিতে এখন কর্মীর চেয়ে কাজ বেশি রয়েছে।

তিনি বলেছেন, 'ধারণা করছি, আগামী ৩ বছরে কুইন্সল্যান্ডে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে অতিরিক্ত ২ লাখ ৮০ হাজার শ্রমিকের প্রয়োজন হবে৷'

গতকাল মঙ্গলবার তিনি এ তথ্য জানান।

কুইন্সল্যান্ড রাজ্য সরকারের ১০ বছরের কর্মশক্তি কৌশলের অংশ হিসেবে অভিবাসী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের কর্মসংস্থান খুঁজে পেতে ১৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

সরকারি পরিসংখ্যান অনুসারে, কুইন্সল্যান্ডে চাকরির সংখ্যা ২০২৫ সালের মধ্যে প্রায় ২ লাখ ৮০ হাজার বৃদ্ধি পাবে। এর মধ্যে অবসর গ্রহণের বয়সে পৌঁছানো লোকের সংখ্যা প্রায় এক তৃতীয়াংশ বৃদ্ধি পাবে।

অভিবাসী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাজ খুঁজে পেতে সাহায্য করার জন্য ৫ দশমিক ৬ মিলিয়ন ডলারের পরিষেবা কর্মসূচি নেওয়া হবে।

কুইন্সল্যান্ডে অভিবাসীদের বসতি স্থাপনে সহায়তার জন্য দক্ষ কর্মশক্তি সংস্থা প্রতিষ্ঠা করতে আরও ৩ মিলিয়ন ডলার খরচ করা হবে।

এই সংস্থাটি রাজ্যে আন্তর্জাতিক কর্মীদের আকৃষ্ট করার উপায়ও তৈরি করবে। তারা বহুসংস্কৃতিবিষয়ক কর্মীদের পক্ষে কাজ করবে।

বর্তমানে অস্ট্রেলিয়ায় বেকারত্বের হার সর্বনিম্ন। গত সপ্তাহে অফিসিয়াল চাকরির তথ্যে জানানো হয়, বেকারত্বের হার ৩ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে। অস্ট্রেলিয়ায় এখন বেকারদের তুলনায় বেশি কাজ রয়েছে।

দক্ষ অভিবাসীদের জন্য ভিসার সংখ্যা বাড়ানো এবং ভিসা প্রক্রিয়াকরণ দ্রুত করার উদ্যোগ নিয়েছে সরকার।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments