বিশ্বের সবচেয়ে বড় ডাইভের রেকর্ড গড়ল মালদ্বীপ

সাগরের পানির নিচে একসঙ্গে ৪৫৫ জন ১ মিনিট ৩০ সেকেন্ড ডুব দিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে। সফল ‘ফ্রি ডাইভ’ ইভেন্টটির গিনেস ওয়ার্ল্ড রেকর্ড নিশ্চিত করতে কাজ শুরু করেছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।
মালদ্বীপে ‘ফ্রি ডাইভ ইভেন্টে  অংশগ্রহণকারীরা। ছবি: সংগৃহীত

সাগরের পানির নিচে একসঙ্গে ৪৫৫ জন ১ মিনিট ৩০ সেকেন্ড ডুব দিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে। সফল 'ফ্রি ডাইভ' ইভেন্টটির গিনেস ওয়ার্ল্ড রেকর্ড নিশ্চিত করতে কাজ শুরু করেছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

শনিবার মালদ্বীপের পর্যটনের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানোর চেষ্টায় 'নেভা ২' ফ্রি ডাইভ ইভেন্টটি অনুষ্ঠিত হয়।

এজন্য মালদ্বীপের ১২টি রিসোর্টে একসঙ্গে ফ্রি ডাইভ আয়োজন করা হয়। অংশগ্রহণকারীদের মধ্যে ৪৫৫ জন ১ মিনিট ৩০ সেকেন্ডের জন্য শ্বাসবন্ধ করে পানির নিচে ডুব দেন।

মালদ্বীপের ক্রস রোডস রিসোর্টে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ এবং ফার্স্ট লেডি ফাজনা আহমেদ অংশ নেন।

মালদ্বীপের পর্যটনমন্ত্রী ড. আবদুল্লাহ মাসুমর স্থানীয় গণমাধ্যমকে  বলেন, 'এই ধরনের ইভেন্ট পর্যটনের প্রচারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি বিশ্বের কাছে মালদ্বীপকে পরিচিত করে তুলবে। মালদ্বীপে ডাইভিং পর্যটকদের মধ্যে জনপ্রিয়, বিশেষ করে বিনামূল্যে ডাইভিং।'

নেভা ২-এর ইভেন্ট ম্যানেজার মোহাম্মদ ফারিহ স্থানীয় গণমাধ্যমকে বলেন, 'এ ধরনের  ইভেন্টে এর আগে বিশ্ব রেকর্ড ছিল না।'

এর আগে, ২০১৯ সালে ডাইভ মালদ্বীপ নামে অনুষ্ঠিত এ ধরণের প্রথম ইভেন্টে মোট ৫২১ জন একসঙ্গে ডাইভ করে বিশ্ব রেকর্ডে নাম লিখিয়েছিল মালদ্বীপ।

লেখক: মালদ্বীপপ্রবাসী সাংবাদিক

 

Comments