অস্ট্রেলিয়ায় ফিরেছেন নোভাক জোকোভিচ

সার্বীয় টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচকে ২০২২ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়া থেকে নির্বাসিত করা হয়েছিল। প্রায় ১ বছর পর তিনি অস্ট্রেলিয়ায় ফিরেছেন।
নোভাক জোকোভিচ
নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স ফাইল ফটো

সার্বীয় টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচকে ২০২২ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়া থেকে নির্বাসিত করা হয়েছিল। প্রায় ১ বছর পর তিনি অস্ট্রেলিয়ায় ফিরেছেন।

অস্ট্রেলিয়ায় ফিরে জোকোভিচ বলেন, 'আমি এগিয়ে যেতে প্রস্তুত।'

ভিসা বাতিল ও নির্বাসিত হওয়ার কারণে জোকোভিচ গত বছরের ইভেন্টটিতে অংশ নিতে পারেননি। এ বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গত সপ্তাহে তিনি অস্ট্রেলিয়ায় আসেন।

২০২২ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের আগে জোকোভিচ মেলবোর্নে এলেও করোনার টিকা না দেওয়ায় তার ভিসা বাতিল করা হয়েছিল।

তৎকালীন অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক জোকোভিচের ভিসা বাতিল করার জন্য বিশেষ ক্ষমতা ব্যবহার করেছিলেন। তিনি ভিসা বাতিলের পক্ষে বলেছিলেন, 'এটি জনস্বার্থে করা হচ্ছে।'

সার্বীয় টেনিস তারকা টিকাবিরোধী অনুভূতির পক্ষে। তার উপস্থিতি 'নাগরিক অস্থিরতা' উসকে দিতে পারে।

এই সিদ্ধান্তটি বিশ্ব গণমাধ্যমে শিরোনাম হয়েছিল। জন্ম দিয়েছিল প্রতিবাদের এবং 'ভ্যাকসিন ম্যান্ডেট' সম্পর্কে বিতর্ক বাড়িয়েছিল।

ওই সময় ৩ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হলেও নভেম্বরে তাকে অস্ট্রেলিয়ার ভিসা দেওয়া হয়।

অস্ট্রেলিয়ান ওপেন টুর্নামেন্টের পরিচালক ক্রেইগ টাইলি বলেছেন, তিনি আশা করেন ভক্তরা জোকোভিচকে স্বাগত জানাবে।

'অস্ট্রেলিয়ার জনগণের প্রতি অনেক আস্থা। তারা ম্যাচ দেখতে পছন্দ করেন,' যোগ করেন টাইলি।

৯ বার অস্ট্রেলিয়ান ওপেন জেতা জোকোভিচ সাংবাদিকদের বলেছেন, '১২ মাস আগে ঘটে যাওয়া ঘটনাগুলো কখনই ভুলতে পারবো না।'

তিনি আরও বলেছেন, 'এটি ছিল এমন কিছু যা আমি আগে কখনো অনুভব করিনি। আশা করি, আর কখনো হবে না। এটি আমার জন্য জীবনের এক মূল্যবান অভিজ্ঞতা।'

'আমি অস্ট্রেলিয়ায় সবসময়ই দারুণ অনুভব করি। এখানে আমার সেরা টেনিস খেলেছি। অনেক সমর্থন পেয়েছি। আশা করছি, আরেকটি দুর্দান্ত গ্রীষ্ম কাটাতে পারব,' যোগ করেন তিনি।

অস্ট্রেলিয়া এখন সীমান্ত নিয়ম পরিবর্তন করেছে। চীন ছাড়া আর কোনো দেশের যাত্রীকে করোনার টিকা দেওয়ার বা নেতিবাচক পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই।

আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন। শেষ হবে ২৯ জানুয়ারি।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments