প্রবাসে

রিয়াদে জাতীয় শোক দিবস পালিত

‘বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। তার জীবনী পাঠ করতে হবে।’
দূতাবাস কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলে দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি: সংগৃহীত

যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় সৌদি আরবের রাজধানী রিয়াদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

১৫ আগস্ট সকালে দিবসের কর্মসূচির শুরুতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এরপর প্রবাসী বাংলাদেশি অভিবাসীদের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জাতীয় শোক দিবসের আলোচনায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট নিহত তার পরিবারের সকল শহীদ সদস্যদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেন বক্তারা। রাষ্ট্রদূত বলেন, 'জাতির পিতা ছিলেন বাঙালি জাতির মুক্তির মহানায়ক। তার নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের সশস্ত্র সংগ্রাম ও ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। বিশ্বের বুকে বাংলাদেশ নামক রাষ্ট্র জন্ম নিয়েছে।'

রাষ্ট্রদূত প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস জানার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। তার জীবনী পাঠ করতে হবে।'

দূতাবাসের প্রথম সচিব মোহাম্মদ ফখরুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দূতাবাসের ডিফেন্স এ্যটাশে ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক, আওয়ামী পরিষদের সভাপতি এম আর মাহাবুব।

নির্মলেন্দু গুনের কবিতা 'সেই রাত্রির কল্পকাহিনী' আবৃত্তি করেন সাহিত্যিক শাহজাহান চঞ্চল।

আলোচনার শুরুতে জাতির পিতার জীবন ও ১৫ আগস্টের মর্মান্তিক ঘটনা নিয়ে তথ্যচিত্র দেখানো হয়।

সবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তাদের পরিবারের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

Comments