অবৈধভাবে মালয়েশিয়ায় যাওয়ার অভিযোগে ২০ বাংলাদেশি গ্রেপ্তার

অভিবাসন বিভাগ থেকে আরও জানানো হয়, বিদেশিরা বাস থেকে নামতে গিয়ে ধরা পড়েন। তাদের পাসপোর্টে কোনো বৈধ নিরাপত্তা স্ট্যাম্প ও বৈধ ভ্রমণ নথিও ছিল না।
মালয়েশিয়া
মালয়েশিয়ার অবৈধভাবে যাওয়ার অভিযোগে গ্রেপ্তারকৃতদের একাংশ। ছবি: সংগৃহীত

অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশের অভিযোগে ২০ বাংলাদেশিসহ ৩৬ বিদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। কেলান্তান থেকে একটি এক্সপ্রেস বাসে অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশের চেষ্টাকারী ৩৬ বিদেশিকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ।

গত ৩০ আগস্ট টার্মিনাল বেরসেপাদু সেলাতান-বন্দর তাসিক সেলাতন (টিবিএস) এ স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় একটি বিশেষ অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৩২ পুরুষ ও ৪ নারী রয়েছেন। তাদের তাদের ১৯ থেকে ৪৫ বছরের মধ্যে।

অভিবাসন বিভাগ থেকে আরও জানানো হয়, বিদেশিরা বাস থেকে নামতে গিয়ে ধরা পড়েন। তাদের পাসপোর্টে কোনো বৈধ নিরাপত্তা স্ট্যাম্প ও বৈধ ভ্রমণ নথিও ছিল না।

গতকাল ৩ সেপ্টেম্বর রোববার অভিবাসন বিভাগের মহাপরিচালক বিবৃতিতে বলেছেন, ইমিগ্রেশন বিভাগের সিস্টেমে চেক করে দেখা গেছে, তাদের মধ্যে কয়েকজনকে আগের অপরাধের জন্য কালো তালিকাভুক্ত করা হয়েছিল।

পরিচালক যোগ করেন, অভিযান দলটি পূর্ব উপকূল এক্সপ্রেসওয়ে বরাবর অবৈধ অভিবাসীদের পাচারকারী ৩টি বাস শনাক্ত করে। সিন্ডিকেটরা এ ধরনের অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের তাদের দেশ থেকে অবৈধ উপায়ে প্রতিবেশী দেশগুলোর মাধ্যমে পাচার করার জন্য জনপ্রতি ১০ হাজার রিঙ্গিত চার্জ করে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এড়াতে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে। অবৈধভাবে কাজ করার জন্য তাদের সাধারণত পেনাং বা কুয়ালালামপুরে নিয়ে আসা হয়।

গ্রেপ্তারকৃতরা অভিবাসন আইন ১৯৫৬/৬৩ এর অধীনে অপরাধ করেছে বলে সন্দেহ করা হচ্ছে এবং আরও তদন্তের জন্য তাদের সিমুনিয়া ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে।

Comments