সিডনিতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের বিজয় দিবস উদযাপন

গতকাল শনিবার সন্ধ্যায় এ অনুষ্ঠান হয়।
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিদের সাংবাদিক সংগঠন 'অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন' সিডনির হার্স্টভিল এন্টারটেইনমেন্ট সেন্টারে 'এসো মিলি প্রাণের উৎসবে' শ্লোগান দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে।

গতকাল শনিবার সন্ধ্যায় আকিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠান শুরুর পর পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মো. জিয়াউল কবির জিয়ন, গীতা ও বাইবেল পাঠ করেন ড. রতন কুণ্ডু ও পল ডি মধু।

বাংলাদেশি বংশদ্ভূত নতুন প্রজন্মের এক কিশোরের বেহালার সুরের মাধ্যমে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

প্রবাসী বীর মুক্তিযুদ্ধা শাহ্ এনায়েতুর রহমান বেলাল, ডা. হাবিবুর রহমান বিশ্বাস, রেজাউর রহমান ও মিজানুর রহমান তরুণকে ফুলের তোড়া দিয়ে সম্মান জানানো হয়।

এরপর সংগঠনের উপদেষ্টা ড. রতন কুন্ডুর পরিচালনায় সিডনির বিদায়ী কনসাল ও চেন্সরী প্রধান এমডি আশফাক হুসেইনের হাতে সংগঠনের ক্রেস্ট ও ফুলের তোড়া তুলে দেন তাম্মি পারভেজ, দিলারা জাহান ও জেরীন আফরীন। সংগঠনের সভাপতি মো. আব্দুল মতিন তার স্বাগত বক্তব্যে বীর শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে উপস্থিত অতিথিদের সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে বক্তব্য দেন ড. সিরাজুল হক, মনিরুল হক জর্জ, মোহাম্মাদ জামান টিটু, মাসুদ চোধুরী, জাহাঙ্গীর আলম, আব্দুল খান রতন, একেএম ফজলুল হক শফিক, মো. জামাল হোসেন, বিলকিস জাহান, ইফতেখার উদ্দিন ইফতু।

কবিতা আবৃত্তি করেন হায়াত মাহমুদ, ড. তারিকুল ইসলাম, জেরীন আফরীন, মোস্তাক আহমেদ প্রিন্স ও আসিফ ইকবাল। একাত্তরের অগ্নিঝরা গান নিয়ে মঞ্চে ছিলেন নিলুফা ইয়াসমিন, আয়শা কলি, জাহাঙ্গীর আলম, মধুমিতা শাহা, রুহুল আমিন, শুভ সাথী। নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমির কর্ণধার মৌসুমি সাহার ও প্রেরনা ড্যান্স গ্রপের জেরিন চৌধুরীর নেতৃত্বে নতুন প্রজন্মের ছোট্ট সোনামণিরা নৃত্য পরিবেশন করে।

বিজয় দিবস উদযাপনের সমন্বয়কারী মোহাম্মদ আসলাম মোল্লা উপস্থিত অতিথিদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। বিজয় দিবস উপলক্ষে মো. জিয়াউল কবির জিয়নের সম্পাদনায় 'বিজয়' নামে একটি স্মরণিকা প্রকাশিত হয়।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments