জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি

এবার রপ্তানি কনটেইনার পরিচালনার ট্যারিফ বাড়ল ২৫ শতাংশ

আমদানি পণ্যবাহী ও খালি কনটেইনার পরিচালনার মাশুল বাড়ানোর পর এবার রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিচালনার মাশুল ২৫ শতাংশ বাড়িয়েছেন বেসরকারি কনটেইনার ডিপো মালিকরা।
কনটেইনার ডিপো
চট্টগ্রামের একটি বেসরকারি কনটেইনার ডিপো। ছবি: রাজীব রায়হান/স্টার

আমদানি পণ্যবাহী ও খালি কনটেইনার পরিচালনার মাশুল বাড়ানোর পর এবার রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিচালনার মাশুল ২৫ শতাংশ বাড়িয়েছেন বেসরকারি কনটেইনার ডিপো মালিকরা।

আজ রোববার ঢাকায় বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডার এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিচালনায় দুই ধরনের সেবার মাশুল ২৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। মাশুলের নতুন হার ৬ আগস্ট থেকে কার্যকর ধরা হবে।

বিকডা মহাসচিব মো. রুহুল আমিন শিকদার দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

দুই ধরনের সেবার একটি হলো-এক্সপোর্ট স্টাফিং প্যাকেজ। অপরটি রপ্তানি কনটেইনার ওজন করার ভিজিএম চার্জ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, একটি ২০ ফুট দৈর্ঘ্যের রপ্তানি পণ্যবাহী কনটেইনারের ক্ষেত্রে এক্সপোর্ট স্টাফিং প্যাকেজ বাবদ মাশুল আগের ৫ হাজার ৯২ টাকা থেকে বেড়ে হচ্ছে ৬ হাজার ৩৬৫ টাকা। আর, ৪০ ফুট দৈর্ঘ্যের কনটেইনারের এর ক্ষেত্রে এই মাশুল আগের ৬ হাজার ৭৯০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৮ হাজার ৪৮৮ টাকা।

এছাড়া, ভিজিএম চার্জ আগে ছিল ১ হাজার ৪১৫ টাকা। এখন থেকে এর সঙ্গে আরও ৩৫৪ টাকা যোগ হবে। 

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় গত ১১ আগস্ট থেকে ডিজেল চালিত বিভিন্ন সেবার মাশুল বাড়াতে শুরু করেন ডিপো মালিকরা।

শুরুতে ব্যবহারকারীদের সঙ্গে আলোচনা ছাড়া আমদানি পণ্যবাহী কনটেইনার পরিচালনা বাবদ সেবার মাশুল ৩৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা দেওয়ার পর বেশ সমালোচনার মুখে পড়েন তারা। পরে আলোচনার মাধ্যমে অন্য সেবাগুলোর বিষয়ে সিদ্ধান্তের পথে এগোয় বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডা।  

এর অংশ হিসেবে গত বৃহস্পতিবার শিপিং এজেন্টদের সঙ্গে সভা করে খালি কনটেইনার পরিচালনার মাশুল ২৪ শতাংশ বাড়ানো হয়।

বিকডা মহাসচিব মো. রুহুল আমিন সিকদার দ্য ডেইলি স্টারকে বলেন, 'ডিপোগুলো যেসব সেবা দেয়, তার মধ্যে যেসব সেবায় ডিজেলচালিত যানবাহন ও কনটেইনার পরিবহনের যন্ত্রপাতি ব্যবহৃত হয় সেসব সেবার মাশুল বাড়ানো হচ্ছে।'

আজকের বৈঠকে বিকডার প্রেসিডেন্ট নুরুল কাইউম খান, প্রথম ভাইস-প্রেসিডেন্ট এস এ জে রিজভী ও ভাইস প্রেসিডেন্ট খলিলুর রহমান এবং ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কবির আহমেদ, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আমিরুল ইসলাম চৌধুরী, ভাইস প্রেসিডেন্ট খায়রুল আলম সুজন ও নুরুল আমিন অংশ নেন।

Comments